জেনে নিন গলার ক্যান্সারের কিছু লক্ষণ

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৮, ০৯:১৩ পিএম

সাধারণত আমরা ক্যান্সার বলতে ফুসফুসের ক্যান্সার, কোলন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার এবং মহিলাদের ব্রেস্ট ও জরায়ুর ক্যান্সারকে অধিক বুঝি অথবা অধিক শুনে থাকি। কিন্তু গলার ক্যান্সারও হতে পারে এবং এ ধরনের ক্যান্সারের ঝুঁকি সমূহ আমরা অনেক ক্ষেত্রে অবহেলা করে থাকি। তবে এ লক্ষণগুলো একেবারেই অবহেলা করা উচিত না।

চলুন জেনে নেই গলার ক্যান্সারের কিছু লক্ষণ:

১) যদি আপনার এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাশি হয়, তাহলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যান। গলার ক্যান্সারের প্রথম লক্ষণ হতে পারে কাশি।

২) গলার ক্যান্সারে আক্রান্ত হলে গলায় ব্যথা এবং খাবার গিলতে সমস্যা হতে পারে । এমন কোনও লক্ষণ যদি দেখেন, তাহলে অবহেলা করবেন না।

৩) ৪-৫ দিন টানা যদি কানে ব্যথা থাকলে অবহেলা করবেন না। ফেলে না রেখে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

৪) কখনও কখনও অনেক কারণেই মুখে ঘা হয়। কিন্তু সেই ঘা যদি ১৫ থেকে ২০ দিনেও না সারে, তাহলে অবশ্যই চিকিতসকের কাছে যাওয়া প্রয়োজন।

৫) বয়ঃসন্ধির কারণে ছেলেদের গলার স্বর বদলে যায়। কিংবা ঠান্ডা লাগার কারণেও আমাদের গলা কখনও কখনও ভেঙে যায়। এটা স্বাভাবিক। কিন্তু অসময়ে গলা ভেঙে গেলে, এবং তা অনেক দিন ধরে না সারলে চিন্তার কারণ হতে পারে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: