প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

সচিবালয়ে তারানা হালিম 

‘উন্নয়নের ক্ষেত্রে দুর্নীতি মোকাবিলাই প্রধান চ্যালেঞ্জ’

২০ মার্চ, ২০১৮ ১৩:৩২:০০

সরকারের উন্নয়নের ক্ষেত্রে দুর্নীতি মোকাবিলা করাই প্রধান চ্যালেঞ্জ বলে মনে করেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

মঙ্গলবার (২০ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তারানা হালিম বলেন, উন্নয়নের ক্ষেত্রে প্রধান চ্যালেঞ্জ হল দুর্নীতি মোকাবিলা করা। এটা দূর করতে পারলেই উন্নয়ন ত্বরান্বিত হবে। বাংলাদেশ দুর্নীতিতে আগে চ্যাম্পিয়ন হয়েছে, সেটা থেকে আমরা বের হয়ে আসছি। তবে দুর্নীতির ক্ষেত্রে যদি জিরো টলারেন্স দেখিয়ে একেবারে দূর করতে পারি তাহলে এ উন্নয়ন আরও দ্রুত গতিতে এগুবে।

তিনি বলেন, উন্নয়নের ক্ষেত্রে রাজনৈতিক স্থিতিশীলতাও দরকার। এজন্য সকল দলের সহযোগিতা দরকার। শুধুমাত্র সরকারের সদিচ্ছা দিয়ে হবে না, বিরোধী দলেরও সহযোগিতা প্রয়োজন। বাংলাদেশের মানুষ কিন্তু এখন অনেক সচেতন। তারা কোনো অরাজকতার সমর্থন করে না। বিগত সময়ে হরতালের দিনেও মানুষ বের হয়েছে। এটা কিন্তু একটা প্রতীকী প্রতিবাদ। এতেকরে জনগণ বুঝিয়েছ, তারা হরতাল চায় না।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার নির্বাচনী প্রতিশ্রুতি যা যা দিয়েছিল তার অধিকাংশই পূরণ করেছে। ডিজিটাল বাংলাদেশ এ সরকারেরই অবদান। আমাদের ২০২১ এবং ২০৪১ এর যে মিশন রয়েছে, এ মিশনের প্রক্রিয়ার প্রাথমিক ধাপগুলো আমরা পেরিয়ে আসছি। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। উন্নয়ন কিন্তু একদিনে অর্জন হয়নি। সরকারের ধারাবাহিকতার কারণেই এটা সম্ভব হয়েছে। আগামীতে সরকারের ধারাবাহিকতা থাকলে উন্নয়নের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, সরকারি কর্মযজ্ঞের অংশীদার জনগণ। এ বার্তা আমরা পৌঁছে দিতে চাই। বর্তমান সরকারের অর্জন শুধুমাত্র আমাদের মধ্যে সীমাবদ্ধ রাখতে চাই না, সব জায়গায় ছড়িয়ে দিতে চাই। এজন্য আজ ৬৪ জেলা এবং ৪টি উপজেলায় একযোগে প্রেসকনফারেন্সের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: