শিশু সন্তান কোলে নিয়েই মায়ের পরীক্ষা!

প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ১১:২৩ এএম

শিশু সন্তানকে কোলে নিয়ে আফগানিস্তানে এক নারীকে পরীক্ষা দিতে দেখা গেছে। ওই মা পরীক্ষার হলের ফ্লোরে বসে কোলে শিশুটিকে পরিচর্যার পাশাপাশি পরীক্ষাও দিচ্ছিলেন। খবর সিএনএন। 

সম্প্রতি এমনই একটি ছবি ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

২৫ বছর বয়সী ওই ছাত্রীর নাম জাহান তাব। সে আফগানিস্তানের ডেয়কুন্ডি প্রদেশের একটি প্রাইভেট ইউনিভার্সিটির ছাত্রী। শিশু কোলে নিয়ে পরীক্ষা দেওয়ার দৃশ্যটি তারই। তিনি ‘নাসিরখসরো হায়ার এডুকেশন ইন্সটিটিউট’র সামাজিক বিজ্ঞানের ছাত্রী।

জানা গেছে, জাহান তার দুই মাস বয়সী শিশুকে নিয়েই পরীক্ষা দিতে যান। পরীক্ষা চলাকালীন সময়ে শিশুটি তার পাশেই ছিল। এক পর্যায়ে শিশুটি কান্না শুরু করলে তাকে কোলে নিয়ে ফ্লোরে বসে যান তিনি। পাশাপাশি এ সময় পরীক্ষায় খাতায় লেখার কাজটিও চালিয়ে যাচ্ছিলেন তিনি।

এ ঘটনাটি দেখে লেকচারার ইয়াহিয়া ইরফান একটি ছবি তুলে রাখেন। 

ইরফান জানান, বিষয়টি তার কাছে খুব হৃদয়গ্রাহী মনে হওয়ায় ছবিটি তুলে রাখেন তিনি। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করলে সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়।

অবশ্য এ ছবিটি যখন তোলা হয়েছিল তখন তিনি পরীক্ষার্থী ছিলেন। কিন্তু এখন সেই পরীক্ষার ফলাফল বের হয়েছে। আর এই রেজাল্টে ১৫২ পয়েন্ট পেয়ে জাহান তাব নামের ওই পরীক্ষার্থী পাস করেছেন বলে জানা গেছে।

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এই ছবিটি শেয়ার করে সন্তানের জন্য মায়ের সংগ্রামের কথা তুলে ধরছেন। 

ছবিটিকে আবার অনেকে সব ধরনের প্রতিকূল পরিস্থিতি সামলে একজন নারী বা মায়ের সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রতীক হিসেবেও দেখছেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: