সমাধি খুলতেই পাওয়া গেল কোটি টাকার ধন সম্পদ!

প্রকাশিত: ২১ মার্চ ২০১৮, ১২:১৪ পিএম

মাটির নিচ থেকে হাজার হাজার বছর আগের সমাধি খুঁজে পাওয়ার খবর প্রায়ই শোনা যায়। এই ধারায় মধ্য চীনের হেনান প্রদেশে একটি নির্মীয়মাণ বাড়ির মাটির নিচ থেকে বেশ কয়েক হাজার বছর আগের অনেকগুলো সমাধির সন্ধ্যান পাওয়া গেছে। ওই বাড়িটির নিচ থেকে মোট ২১টি সমাধি মিলেছে। কিন্তু অবাক করার মতো বিষয় হচ্ছে এই সমাধিগুলো থেকে বাক্স ভর্তি সোনাসহ অনেক মূল্যবান সামগ্রী উদ্ধার করা হয়েছে। 

দেশটির প্রত্নতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, সমাধিগুলোর ভিতর থেকে বেশ কয়েকটি বাক্সে থাকা সোনাসহ বহু মূল্যবান সামগ্রী উদ্ধার করা হয়েছে। সমাধি থেকে উদ্ধার হওয়া ওই ধন-সম্পদগুলির বর্তমান বাজার মূল্য কয়েক কোটি টাকা৷

প্রত্নতাত্ত্বিক বিভাগ আরো জানায়, গবেষকরা এই সমাধিগুলো পরীক্ষা-নিরীক্ষা করে জানিয়েছেন সোনাসহ বহু মূল্য ধাতুর সামগ্রী গুলো আনুমানিক ৪৭৫ থেকে ২২১ খ্রীস্টপূর্বাব্দের মধ্যে তৈরি হয়েছে৷ 

জানা গেছে, উদ্ধার হওয়া এই ধন-সম্পদের মধ্যে রয়েছে সোনা, বোঞ্জসহ আরো মূল্যবান প্রত্ন সামগ্রী৷ 

চীনের প্রত্নতাত্ত্বিক বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, এই সম্পদগুলো সম্পর্কে আরো বিস্তারিত জানতে মূল্যবান ধাতুগুলোকে গবেষণার জন্য পাঠানো হয়েছে৷ এরপর ভালোভাবে সে সম্পর্কে বলা যাবে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: