উন্নয়নশীল দেশের তকমায় ভোগান্তিতে নগরবাসী

প্রকাশিত: ২২ মার্চ ২০১৮, ০৭:১১ পিএম

বাংলাদেশ এখন বিশ্বের উন্নয়নের রোল মডেল। তাই স্বপ্ন পূরণের এই আনন্দে ভাসছে গোটা বাংলাদেশ। উন্নয়নের মহাসড়ক ধরে বাংলাদেশ পৌঁছে গেছে উন্নয়নশীলদের কাতারে। স্বীকৃতি মিলেছে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসিরও (ইউএনসিডিপি)। এই উপলক্ষে জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে রাজধানীর বেশ কয়েকেটি সড়ক। যার ফলে নগরীর সাধারণ মানুষরা পড়েছে অসহনীয় দুর্ভোগে। একইসাথে ভোগান্তিতে পরেছে দূরপাল্লার যাত্রীরাও।

বৃহস্পতিবার (২২ মার্চ) দুপুর থেকেই রাজধানীর আশপাশের এলাকা এবং বাংলাদেশ সচিবালয় ও রাজধানীর সব সরকারী কর্মকর্তা ও কর্মচারীরা শোভাযাত্রা নিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আসতে শুরু করেন। সময়ের সাথে সাথে শোভাযাত্রার আকারও বড় হতে থাকে। যার ফলে রাজধানীর কয়েকটি সড়ক অচল হয়ে পড়ে। শহরে যানবাহনতো দূরের কথা মানুষ হাটতেই দায় হয়ে পড়ে।

ডিএমপির নির্দেশনায় রাজধানীর নয়টি স্থান হতে ৫৭টি মন্ত্রণালয়/বিভাগ এবং অধিনস্থ দফতর সমূহের কর্মকর্তা/কর্মচারী ও সাধারণ জনগণ ব্যানার, ফ্যাস্টুনসহ শোভাযাত্রা নিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন।

কুমিল্লা থেকে আসা রমজান আলী বিডি২৪লাইভকে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টেডিয়ামে প্রধান অতিথি হয়েছেন খুব ভালো কথা। আমরাও চাই তাকে সংবর্ধনা দিতে। আমি সকালেও কুমিল্লার একটি শোভাযাত্রায় অংশ নিয়েছি। কিন্তু রাজধানীতে এতো বড় অনুষ্ঠান করা ঠিক? করলেও সাধারণ মানুষের দুর্ভোগের কথা মাথায় রেখে করতে হতো।’

‘অনুষ্টান হচ্ছে স্টেডিয়ামে, কিন্তু রাস্তা বন্ধ করে রাখা হয়েছে কেন? এই খুশির দিনেও যানজটে পড়তে হচ্ছে’ বলে ক্ষোভ প্রকাশ করেন যাত্রাবাড়ির মোটরসাইকেল মেকানিক আবুল হোসেন।

জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক কাউন্সিলের উন্নয়ন নীতিমালাবিষয়ক কমিটি (কমিটি ফর ডেভলপমেন্ট পলিসি-সিডিপি) গত ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তাদের ত্রি-বার্ষিক পর্যালোচনা সভায় এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দেয় এবং পরের দিন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের কাছে এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি হস্তান্তর করে।

এই সাফল্য উদযাপন করতে রাজধানীর বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মানুষ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আসে।

এর আগে বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তোরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেয়া হয়। এই উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী।

 

বিডি২৪লাইভ/এইআই/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: