নন-ইসলামিক ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার কি জায়েজ?

প্রকাশিত: ০৯ এপ্রিল ২০১৮, ১০:৩২ এএম

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ রফিকুল ইসলাম আল মাদানী।

প্রশ্ন : নন-ইসলামিক ব্যাংকে কি ক্রেডিট কার্ড ব্যবহার করা যাবে? এটা কি জায়েজ হবে?

উত্তর : আল্লাহ সুবহানাহুতায়ালা কোরআনে কারিমে বলেছেন, ‘তোমাদের পক্ষে আল্লাহকে যতটা বেশি ভয় করা সম্ভব, তোমরা ততটা বেশি ভয় করবে।’ অতএব, ধীরে ধীরে আমাদের যাবতীয় লেনদেন, এমনকি কার্ড ব্যবহার, ব্যাংকের সঙ্গে লেনদেন সবকিছু যেন ইসলামিক দৃষ্টিতে পরিচ্ছন্ন হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। আল্লাহর রাসূল (সা.) আরেকটি মূলনীতি আমাদের দিয়েছেন, সেটি হলো, ‘যে বিষয়টি তোমার কাছে সংশয়ভুক্ত হয়, সেটি থেকে তুমি দূরে থাকবে।’ অন্য হাদিসে রাসূল (সা.) বলেছেন, ‘তোমার মনের ভেতর যেটি খটকা লাগে, সেটিই কিন্তু গুনাহের কাজ।’

সুতরাং আপনি যেহেতু জানেন, কোন ব্যাংকগুলো সুদভিত্তিক লেনদেন, অন্যান্য কারবার ও যাবতীয় সবকিছু করে থাকে এবং যেহেতু আপনার জন্য বিকল্প সুযোগ রয়েছে, সে ক্ষেত্রে যারা ইসলামিক নিয়মানুযায়ী লেনদেন করে, আপনি তাদের সঙ্গেই এ লেনদেন করবেন। সে ক্ষেত্রে ক্রেডিট কার্ড বা অন্যান্য সুবিধা যেহেতু সেই ব্যাংকে রয়েছে, সেগুলোও গ্রহণ করবেন। যাঁদের অন্য জায়গায় এ রকম লেনদেন রয়েছে, সেখানে তাঁরা ধীরে ধীরে বন্ধ করে দেওয়ার চেষ্টা করবেন। যদি তাঁদের পক্ষে কোনোভাবেই এটি সম্ভব না হয়, তাহলে এই কার্ডটি যতটুকু প্রয়োজন, ঠিক ততটুকুই ব্যবহার করবেন এবং যত দ্রুত সম্ভব সেখান থেকে ফিরে আসবেন এবং আপনার তাকওয়াকে যথাসম্ভব বৃদ্ধি করার চেষ্টা করবেন।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: