আজও পড়নে ছিল তাদের ময়লা কাপড়!

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০১৮, ০৭:২৫ পিএম

বাংলা নতুন বছরকে বরণ করে নিতে রাজধানীতে সকাল থেকেই ছিলো উৎসবমুখর মানুষের ভিড়। গ্রীষ্মের খরতাপ উপেক্ষা করে বাঙালী মিলিত হয় সর্বজনীন এই উৎসবে।

বৈচিত্র্যময় বর্ণে সজ্জ্বিত নানা বয়স ও শ্রেনী পেশার মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ঢাকা মহানগরীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান। উৎসবের আনন্দ ছড়িয়ে যায় বিভিন্ন বিনোদনকেন্দ্রেও।

পহেলা বৈশাখ উদযাপনের জন্য আমরা হাজার হাজার টাকা খরচ করলেও আমাদের আশে পাশে রয়েছে অসংখ্য ছিন্নমূল শিশু-কিশোর। তারা হয়ত সারাদিন এক বেলা পেট পুরে খেতেও পায়নি আজকের উৎসবের এই দিনে। কিন্তু কেন তারা ছিন্নমূল?&dquote;&dquote;তাদের সবচেয়ে বড় পরিচয় তারা হত-দারিদ্র্য অথবা পারিবারিক অশান্তি হতে পারে তাদের পথ শিশু হওয়ার মূল কারণ। এদের মাঝে একটা উদ্দেশ্য লক্ষ্য করা যায় কোন ভদ্রলোক বা উচ্চ বিলাসী কাউকে দেখলে পেছনে পেছনে ঘুরে থাকে কারণ তার হাতের দামী খাদ্য। ওই ভদ্রলোক কখন ওই খাদ্য ডাষ্টবিনে ফেলবেন আর ডাস্টবিনের সেই খাদ্য কুড়িয়ে খেয়ে ক্ষুধা নিবারণ করবে।

ঠিক তেমনি বিডি২৪লাইভের ক্যামেরায় ধরা পরে এক ঝাঁক পথ শিশু। রাজধানীর রমনা পার্ক সাবাই যখন মেতেছে বর্ষ ররণ উৎসবে। আর তখন এই পথ শিশুরা ব্যাস্ত তাদের খাবার জোগাড় করার জন্য। এই বিশেষ দিনটিতে তাদের পরনে ছিলো না রং বেরঙের বাহারি পোশাক। প্রতিদিনের ন্যায়ই পরা ছিলো ময়লা কাপড়। উচ্চাভিলাসী মানুষের কাছে হাত পাতছে রুটি-রুজির জন্য।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বর্ষবরণ অনুষ্ঠানে দুটি পৃথক ছিনতাইয়ের ঘটনায় ৩ জনকে কারাদ- দিয়েছেন র‌্যাব-৩ এর ভ্রাম্যমাণ আদালত। আজ শনিবার সকালে বর্ষবরণ অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

র‌্যাব-৩ এর কর্মকর্তা মো. সারোয়ার আলম এ বিষয়টি নিশ্চিত করে জানান, বর্ষবরণ অনুষ্ঠানে সাপ খেলা দেখাতে আসা গোলাম ফারুখ (৫০) নামের এক সাপুড়ের টাকা-পয়সাসহ ব্যাগ ছিনতাই করে পালিয়ে যাওয়ার সময় সোহেল রানা (২৪) ও রাসেল আহমেদ (২৫) নামের দুই যুবককে র‌্যাব আটক করে। পরে তাদেরকে এক বছরের বিনাশ্রম কারাদ- দেন র‌্যাব-৩ এর ভ্রাম্যমাণ আদালত।

অপর এক ঘটনায় দিব্যবনী দাস (২২) নামের এক যুবককে দুই বছরের কারাদ- দেন ভ্রাম্যমাণ আদালত। যুবকটি এক ব্যাক্তির মুঠোফোন ছিনতাই করেছিল।

বিডি২৪লাইভ/এমআই/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: