দর্শনীয় স্থানে সরকারের আয় প্রায় ৪ কোটি

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮, ০৭:২৮ পিএম

জাতীয় জাদুঘরসহ দর্শনীয় ৮ স্থান থেকে বিগত অর্থবছরে সরকারের আয় হয়েছে ৩ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার ৭৭২ টাকা। সবচেয়ে বেশি আয় হয়েছে জাতীয় জাদুঘর থেকে। ২০১৭ অর্থ বছরে এখান থেকে আয় হয়েছে ২ কোটি ১৮ লাখ ১০ হাজার ৯৫৫ টাকা।

সোমবার (১৬ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৯তম বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, কাজী কেরামত আলী, মনোরঞ্জন শীল গোপাল, পংকজ নাথ, পিনু খান এবং জেবুন্নেছা আফরোজ বৈঠকে অংশ নেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, ওই বছরে রাজধানীতে অবস্থিত আহসান মঞ্জিল থেকে আয় ১ কোটি ১১ লাখ ৩৩ হাজার ৬২৯ টাকা। চট্টগ্রামে অবস্থিত জিয়া স্মৃতি জাদুঘর থেকে আয় ২৭ লাখ ৩১ হাজার ৭৮৭ টাকা। ময়মনসিংহে অবস্থিত শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা থেকে আয় ৭ লাখ ৮৭ হাজার ২১০ টাকা। ঢাকার স্বাধীনতা জাদুঘর থেকে আয় ১৯ লাখ ৮৬ হাজার ১৭৮ টাকা।

সম্প্রতি চালু হওয়া ফরিদপুরে পল্লীকবি জসীম উদ্দীন জাদুঘর ও লোক সংস্কৃতিক কেন্দ্র থেকে ১ লাখ ৯৭ হাজার ৮০০ টাকা (২০১৭ সালে ৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ৭ মার্চ পর্যন্ত) আয় হয়েছে। একইসঙ্গে সম্প্রতি চালু হওয়া কুষ্টিয়ার কাঙ্গাল হরিনাথ স্মৃতি জাদুঘর থেকে আয় হয়েছে ২৭ হাজার ৪৯০ টাকা (২০১৭ সালের ৯ ডিসেম্বর থেকে চলতি বচরের ৭ মার্চ পর্যন্ত)।

বৈঠকে সরকারিভাবে প্রাপ্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠির তালিকা আগামী বৈঠকের পূর্বে চূড়ান্ত করা এবং কোনো ক্ষুদ্র নৃ-গোষ্ঠি বর্তমান তালিকা থেকে বাদ পড়লে পরবর্তীতে সম্পৃক্ত করার সুযোগ রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘর, প্রত্মতত্ত্ব অধিদপ্তর ও শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: