ভোটার করার সঙ্গে প্রবাসীদের পরিচয়পত্র দিতে হবে

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০১৮, ০৬:১৭ পিএম

প্রবাসে বাংলাদেশিদের ভোটের ব্যবস্থা করা সম্ভব না হলেও ভোটার করার সঙ্গে অন্তত জাতীয় পরিচয়পত্র দ্রুত দেওয়ার সুপারিশ করেছে বিশিষ্টজনরা। সেক্ষেত্রে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) যাদের রয়েছে তাদের অগ্রাধিকার দেওয়া যেতে পারে বলে মত দিয়েছেন তারা।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) সোনরগাঁ হোটেলে ‘প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ’ সংক্রান্ত এক সেমিনারে এ সুপারিশ করা হয়। সেমিনারটির আয়োজন করে নির্বাচন কমিশন (ইসি)।

সেমিনারে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ সাবেক নির্বাচন কমিশনার, রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং প্রবাসী সংগঠনের নেতারা অংশ নেন। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা, চার নির্বাচন কমিশনার, ইসি সচিব এ সেমিনারে উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধে প্রবাসীদের এনআইডি দেওয়ার প্রক্রিয়ায় সুবিধা-অসুবিধা, চ্যালেঞ্জ ও ইসির উদ্যোগের কথা তুলে ধরেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

তিনি জানান, প্রবাসীদের ভোটার করার নীতিগত সিদ্ধান্ত রয়েছে। কিন্তু এ নিয়ে সুবিধা-অসুবিধা বিস্তারিত পরীক্ষা নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর এ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যেতে পারে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান সেমিনারে ইসির উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ‘প্রবাসীদের ভোটার করতে এনআইডি উইং ও এমআরপি যৌথভাবে কাজ করতে পারে। ভোটের বিষয়টি জটিল হলেও এনআইডি দেওয়ার প্রক্রিয়া নেওয়া যেতে পারে। তবে দ্বৈত নাগরিকদের ভোটার করায় সমস্যা রয়েছে।’ পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার ব্যবস্থাও বেশ কঠিন বলে মন্তব্য করেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘জাতীয় পরিচয়পত্রের সঙ্গে ভোট দেওয়ার কোনো সম্পর্ক নেই। কারণ, ভোট দিতে এনআইডি লাগে না। সেক্ষেত্রে প্রবাসীদের এনআইডি দেওয়ার দ্রুত প্রক্রিয়া নেওয়া উচিত।

‘প্রবাসীদের ভোট দেওয়ার ক্ষেত্রে কিছুটা বাধা থাকতে পারে। কিন্তু এনআইডি দেওয়ার কাজটা কষ্টকর হলেও কঠিন নয়। এমআরপি দেওয়া সম্ভব হলে এনআইডিও দেওয়া যাবে। যতদ্রুত সম্ভব তা বাস্তবায়ন করলে প্রবাসীদের জন্য বেশ লাভবান উদ্যোগ হবে।’

তিনি বলেন, ‘সৌদি আরবের মতো বড় কোনো দেশে কাজ শুরু না করে ছোট্ট কোনো দেশে যেখানে কম প্রবাসী রয়েছে তাদের পরীক্ষামূলকভাবে এনআইডি দেওয়া যায়। এ অভিজ্ঞতা পরবর্তীতে কাজে লাগানো সম্ভব হবে।’

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের বলেন, ‘একাদশ সংসদ নির্বাচনের জন্য হয়ত প্রবাসীদের ভোটার করা যাবে না; তবে এরপরেই বাস্তবতা বিবেচনা করে পদক্ষেপ নেওয়া যায়। পাশাপাশি এমআরপি রয়েছে তাদেরকেই প্রথমে অগ্রাধিকার দিয়ে এনআইডি দেওয়া যেতে পারে।’

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: