‘বেগম জিয়াকে যদি ভালোবাসেন আইনি লড়াই করে মুক্ত করুন’

প্রকাশিত: ২০ এপ্রিল ২০১৮, ০২:২৪ পিএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, রজনীগন্ধার গান গেয়ে লাভ নেই, যেখানে মেশিনগানের গর্জন। এয়ারকন্ডিশন ঘরে বসে সেমিনার করার সময় আর নেই, সোশ্যাল মিডিয়ায় শক্ত অবস্থান গড়ে তুলতে হবে। 

শুক্রবার (২০ এপ্রিল) সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির আয়োজিত ‘দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ওবায়দুল বলে, আর অল্প সময়ের মধ্যে নির্বাচন নিয়ে মাঠ পর্যায়ে কার্যক্রম শুরু হবে । ঘরে বসে করার সময় নেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের বিরুদ্ধে যে অপপ্রচারটা হচ্ছে, তার বিরুদ্ধে আমরা শক্ত কোন জবাব দিতে পারছি না। এসময় দলের প্রচার ও প্রকাশনা উপকমিটিকে এগুলো নিয়ে কাজ করার পরামর্শ দেন তিনি।

আসন্ন নির্বাচনে আমাদের স্লোগান কি হবে সেটা এখনও আমরা ঠিক করতে পারিনি। এ ব্যর্থতার জন্য প্রচার ও প্রকাশনা উপকমিটিকে দায়ী করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, শক্তিশালী অবস্থানের দরকার। বিশেষ করে সোশাল মিডিয়ায়। এটাকে আর ইগনোর করার সময় নেই। সব বদলে যাচ্ছে, আমাদেরও বদলাতে হবে, সময়ের সঙ্গে প্রচারণার কৌশল নির্ধারণ করতে হবে। ঢেউ অতিক্রম করার নামই চ্যালেঞ্জ, এটার নামই জীবন। তাই প্রচারে নামতে হবে। প্রো-অ্যাকটিভ হতে হবে, রি-অ্যাকটিভ হয়ে লাভ নাই। রি-অ্যাকটিভ হবেন রি-অ্যাকটিভের সময়।

&dquote;&dquote;মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচনে ঐক্যের যে ডাক দিয়েছেন তার জবাবে কাদের বলেন, এ দায়িত্ব ফখরুল সাহেব নিতে পারেন। যদিও তাদের নিজেদেরই ঐক্য নেই। নির্বাচন কেন্দ্রিক তারা কখনও তত্ত্বাবধায়ক সরকার কখনও নির্বাচনকালীন সরকারের কথা বলছেন। তাদের নিজেদেরই ঐক্য নেই। আমি শুধু বলব, আমাদের সমানে সংবিধানের বাইরে যাওয়ার কোন সুযোগ নেই। অন্যান্য গণতান্ত্রিক দেশে যেটা হবে আপনারা তার বাইরে কেন যেতে চাচ্ছেন?

বিএনপি গণ-অভ্যুত্থানের যে ডাক দিচ্ছে তার প্রেক্ষিতে তিনি বলেন, আমি তাকে (ফখরুল) বলতে চাই, গণ-অভ্যুত্থানের করবেন। ফখরুল সাহেবের পাশাপাশি মওদুদ সাহেবও বলছেন। মওদুদ সাহেবকে বলবে, অভ্যুত্থান যখন হয় আপনি দেশে থাকেন না।

খালেদা জিয়ার মুক্তির দাবি প্রসঙ্গে তিনি বলেন, রাজপথে এসে লাভ নেই। দণ্ড দিয়েছে আদালত, ক্ষমা করার দায়িত্বও আদালতের। বেগম জিয়াকে যদি ভালোবাসেন আইনি লড়াই করে তাকে মুক্ত করুন।

তারেক রহমানকে নির্বাচনের আগে দেশ ফিরিয়ে আনা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারেক রহমানের সাহস আছে কিনা, সেটা দেখতে হবে। জেলের ভয়ে বিদেশে বসে আছেন কেন? বিদেশে বসে দেশের রাজনীতি করবেন এটা তো হতে পারে না।

বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান এইচটি ইমামের সভাপতিত্বে সেমিনারে হিসেবে উপস্থিত বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো ফরাস উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিকুজ্জামান, এহসান আলম পারভেজ ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুল ইসলাম।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: