গরমে জুতার গন্ধ থেকে বাঁচতে!

প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৮, ১২:৩৫ এএম

এঁকে তো অসহ্য গরম পড়তে শুরু করেছে, অপরদিকে আবার বৃষ্টি পরে সবকিছুতে যেন ভাপসা গন্ধ আসা শুরু হয়। এসময় জুতা ভিজে ভিজে আরও প্রবল গন্ধ পাওয়া যায়। যদি আপনি আপনার জুতা থেকে দুর্গন্ধের কারণে অফিসে বা বাড়ির সামনে লোকদের সামনে বিব্রতবোধ করে থাকেন তাহলে এই গোপন টিপস আপনার যন্ত্রণা থেকে মুক্তি দেবে। এই পাঁচটিভাবে আপনি সহজ সমাধান চেষ্টা করে অবিলম্বে এই সমস্যা পরিত্রাণ পেতে পারেন।

১) পায়ে ঘাম ও ধুলোময়লা জমে অনেকেরই ফাংগাল ইনফেকশন হয়। এ থেকে রক্ষা পেতে হলে সুতির মোজা পড়তে হবে। দীর্ঘক্ষণ মোজা পরে থাকলে যেখানে সুযোগ পাবেন সেখানে পা ভালো করে ধুয়ে পরিস্কার করবেন। এতে করে জুতা দুর্গন্ধ হবে না।

২) জুতো ধুয়ে মুছে ফেলার জন্য, কিছুক্ষণের জন্য উষ্ণ পানিতে টি ব্যাগ রাখুন। তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এখন জুতোর দুর্গন্ধ অপসারণ হবে, কিছু সময়ের জন্য জুতোয় এই চা ব্যাগ রাখা দরকার। এভাবে জুতার গন্ধ থেকে পরিত্রাণ পাবেন।

৩) আপনার জুতোর দুর্গন্ধ থেকে পরিত্রাণ পেতে জুতোর মধ্যে বেকিং সোডা ছিটিয়ে দিতে পারেন। এ জন্য প্রতি রাতে জুতোয় সোডা ছিটিয়ে এবং সকালে ব্যবহারের আগে এটি পরিষ্কার করুন। গন্ধ ছাড়াও এতে জুতায় উপস্থিত ব্যাকটেরিয়া শেষ হবে।

৪) আপনার জুতো বৃষ্টিতে বা ঘামে খুব ভেজা হলে চুলের ড্রায়ার দিয়ে শুকিয়ে দিতে পারেন। এ ছাড়াও ফ্যান বা এসিতে শুকানোর জন্য জুতো রাখলে শুকনো অবস্থায় গন্ধ হয় না।

৫) পা এবং জুতো দুটোই শুকনো, তবুও বিশ্রী গন্ধ। এমন হলে পায়ের স্প্রে ব্যবহার করতে পারেন। পায়ের জন্যেও সুগন্ধী রয়েছে। এগুলোর দাম বেশি না। তা ছাড়া সামান্য অর্থ খরচ করে হলেও মানুষের সামনে মান-সম্মান তো বাঁচাতে হবে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: