আ’লীগ প্রার্থীর আচরণবিধি লঙ্ঘন, তদন্তের নির্দেশ

প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৮, ১১:০০ পিএম

গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠেছে। যা তদন্তের জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডলকে এ নির্দেশ দেয়া হয়। গত ১৯ এপ্রিল একটি জাতীয় দৈনিকে ‘স্কুল-মাদ্রাসার ক্লাস বন্ধ করে জাহাঙ্গীর আলমের জনসভা’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে ইসির উপ-সচিব ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে রিটার্নিং কর্মকর্তাকে বিষয়টি তদন্তের নির্দেশ দেয়া হয়।

&dquote;&dquote;

গাজীপুর সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম

চিঠির সঙ্গে প্রতিবেদনটির একটি অনুলিপি সংযুক্ত করা হয়। প্রতিবেদনে বলা হয়, মেয়র পদপ্রার্থী জাহাঙ্গীর আলমের সমর্থনে বুধবার কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে দোয়া মাহফিল হয়। বিদ্যালয় ও পাশের কানাইয়া দারুচ্ছুন্নাহ দাখিল মাদ্রাসার শিক্ষার্থী ও শিক্ষকরা এ আয়োজনে যোগ দেন।

এসময় বিদ্যালয় ও মাদ্রাসায় পাঠদান বন্ধ থাকে। ঘটনাটি পত্রিকায় প্রকাশিত হলে রিটার্নিং কর্মকর্তাকে তা ২৪ ঘন্টার মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলে ইসি।

আগামী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৩ এপ্রিল প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ২৪ মে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে। আচরণবিধি অনুসারে প্রতীক বরাদ্দের আগে প্রার্থীদের প্রচারণা চালানোর সুযোগ নেই।

খুলনায় আচরণবিধি লঙ্ঘনে খালেক-মঞ্জুকে শোকজ

অন্যদিকে খুলনা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীকে ব্যাখা চেয়ে শোকজ করেছে নির্বাচন কমিশন। রবিবার (২২ এপ্রিল) খুলনা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের কর্মকর্তা এসএম হাবিব এ বিষয়টি নিশ্চিত করেছেন।

খুলনা সিটি নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের পরদিন রিটার্নিং কর্মকর্তার কাছে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেকের বিরুদ্ধে অভিযোগ দেন নজরুল ইসলাম মঞ্জু।

&dquote;&dquote;

তিনি অভিযোগ করেন, তালুকদার খালেক সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদের ভাইস প্রেসিডেন্ট, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, ইস্টার্ন পলিমার লিমিটেডের পরিচালক। এসব প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমাণ অর্থ আয় করেন। ইস্টার্ন পলিমারের ঋণ তথ্যও তার হলফনামায় উল্লেখ করেননি। হলফনামায় তথ্য গোপন ও নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ লিখিতভাবে কমিশনে করা হয়।

অপরদিকে বিএনপির মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর মাসিক আয় নির্বাচনী হলফনামার তথ্য অনুসারে ১৬ হাজার ৬৬৭ টাকা। বিষয়টি নিয়ে নানা প্রশ্ন তুলছে আওয়ামী লীগ নেতৃবৃন্দ। তাছাড়া তার বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ করে নির্বাচন কমিশন বরাবর লিখিত আবেদনও করা হয়।

বড় দুই দলের প্রার্থীদের বিরুদ্ধে পাল্টাপাল্টি এ সকল অভিযোগের বিষয়ে ব্যাখা চেয়ে রবিবার নির্বাচন কমিশন তালুকদার আব্দুল খালেক ও নজরুল ইসলাম মঞ্জুর কাছে ব্যাখা চেয়ে নোটিশ পাঠিয়েছে।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: