ভুল সংশোধনে পাসপোর্ট অফিসে  বিড়ম্বনা

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৮, ০৬:২১ পিএম

পাসপোর্টের মধ্যে নিজের নামের বানান ভুল থাকার কারণে তা সংশোধন করার জন্য রাজধানী আগারগাও পাসপোর্ট অফিসে এসেছেন আসিফ। পাসপোর্ট অফিসের নীচ তলায় এক আনসার সদস্যকে কোথায় ভুল সংশোধন করা হয় জিজ্ঞাস করলে তিনি বলেন, আমার জানা মতে এখন আর ভুল সংশোধন করা হয়না।

সোমবার সকাল ১১:৩০ মিনিটে মিরপুর পাসপোর্ট অফিসে গিয়ে দেখা যায় আসিফের মতো এমন অনেক মানুষই এসেছেন পাসপোর্টের ভুল সংশোধন করার জন্য।

কানিজ ফাতেমা নামের এক গৃহিণী গত চার দিন ধরে পাসপোর্ট অফিসে ঘুরছে মায়ের নামের বানান সংশোধন করার জন্য। সঠিক কোন দিক নির্দেশনা না পেয়ে শেষ পর্যন্ত দালালের শরণাপন্ন হতে বাধ্য হয়েছেন।

কানিজ ফাতেমা বিডি২৪লাইভকে বলেন, পাসপোর্ট করা এখন অনেক সহজ কিন্তু একবার যদি ভুল হয় পাসপোর্টের মধ্যে তাহলে ঠিক করার জন্য সঠিক কোন উপায় নাই। দালালের শরণাপন্ন হতেই হবে। আমি ভুল সংশোধন করার জন্য এক দালালকে ২০০০ টাকায় কন্ট্রাক্ট করেছি।

পাসপোর্ট সেবায় অনিয়ম ও দুর্নীতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টাআইবি) প্রতিবেদনে বলা হয়েছে পাসপোর্ট সেবা গ্রহীতাদের ৫৫.২ ভাগ হয়রানি ও দুর্নীতির স্বীকার হতে হয়। আর পুলিশকে ঘুষ দেওয়ার পরিমান ২২২১ টাকা।

পাসপোর্ট অফিসের সামনে দালালের আনাগোনা না দেখা গেলেও সোনালী ব্যাংকের সামনে দেখা মিলে দালাল চক্রের এক সদস্যের। বিপ্লব নামের এই যুবক বলেন পাসপোর্ট করতে চাইলে করিয়ে দেওয়া যাবে। ব্যাংকের জমার ছাড়া অতিরিক্ত ২০০০ টাকা দেওয়া লাগবে। তাদের নাকি ভিতরে লোক আছে।

ভুল সংশোধন করার কথা জানালে বিপ্লব বলেন, ভুল সংশোধন করার বিষয়ে ওস্তাদের সাথে কথা বলা লাগবে। ওস্তাদ বিকালে আসবেন আপনি আমার ফোন নম্বর নিয়ে যান।

পাসপোর্ট অফিসের ভিতরে এবং বাহিরে এমন অনেক দালালই আছেন ছদ্দবেশে। সাধারন মানুষের দুর্বলতার সুযোগ নিয়ে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। সচেতনতার অভাবেই দালালের খপ্পরে পরতে হচ্ছে সাধারন মানুষের এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

বিডি২৪লাইভ/এনএসএস/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: