দুর্যোগ মোকাবেলায় সবাইকে এগিয়ে আসতে হবে: মায়া

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৮, ০৭:০৪ পিএম

‘‘২০১৭ সালের ১৩ জুন ভয়াবহ পাহাড় ধ্বসের কারণে রাঙ্গামাটি ১২০ জনের প্রাণহানি হয়। আমরা যেন আর প্রাণ না হারায় তার জন্য আমাদের আগাম প্রস্তুতি নিতে হবে। কারণ প্রাকৃতিক দুর্যোগ কাউকে বলে আসে না। তাই প্রাকৃতিক দুর্যোগে সকলকে দলমত নির্বিশেষে এগিয়ে আসতে হবে।’’

সোমবার (২৩ এপ্রিল) সকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইন্সটিটিউ সম্মেলন কক্ষে পাহাড় ধ্বস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বিষয়ক মন্ত্রী মোফাজ্জেল হোসেন মায়া এমপি এসব কথা বলেন।

এ সময় কর্মশালায় বক্তব্যে রাখেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙ্গামাটি ২৯৯ আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মহসিন, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল গোলাম ফারুক,পুলিশ সুপার মো. আলমগীর কবির প্রমুখ।

এমপি মোফাজ্জেল হোসেন মায়া বলেন, সারা বাংলাদেশের চিত্র আর রাঙ্গামাটি চিত্র এক না। যদি মনে করি, বার মাসে বছরের ভিতর প্রায় আট মাসে কিন্ত বিভিন্ন ধরনের দুর্যোগে সম্মুখীন হই এবং তার সাথে আছে মানবসৃষ্ট দুর্যোগও। যারা দেশে ষড়যন্ত্র করছে তাদের এদেশে কাজ হবে না । দেশ এগিয়ে চলছে, এগিয়ে যাবে।

তিনি আরো বলেন, দুর্যোগ মোকাবিলার জন্য আগাম প্রস্তুতির জন্য ৩শত মেট্রিক টন চাউল, ৫ লক্ষ টাকা, ৫০০ বেন টিন এবং ঘরবাড়ি নির্মাণের জন্য জি আর নগদ ১৫ লক্ষ টাকা প্রদান করা হবে।

কর্মশালার আগে শহরের গুরুত্বপূর্ণ সড়কে দুর্যোগ মোকাবিলায় সবাইকে সচেতন করা জন্য র‌্যালি বের করা হয়।

 বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: