নারীদের হাত ও পায়ের পশম তোলা কি জায়েজ?

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৮, ১১:৫০ এএম

বর্তমান সময়ে নারীদের বিভিন্ন ধরনের সাজসজ্জা করতে দেখা যায়। এর ফলে তারা শরীরের নানা স্থানের লোম (হাত, পা, ভ্রু ও মুখ এর) তুলে ফেলেন। তবে এ নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন রয়েছে। চলুন জেনে নেই, মেয়েদের হাত এবং পায়ের লোম বা পশম তুলা নিয়ে ইসলাম কি বলে-  

এমনই একটি প্রশ্ন করা হয় দেশের বেসরকারি একটি টেলিভিশনের সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’ এ। এই অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। ওই অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে একজন দর্শকের প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা নিউমার্কেট সিটি কমপ্লেক্স জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা লুৎফর রহমান।

প্রশ্ন: মেয়েদের হাত এবং পায়ের পশম তোলা কী জায়েজ?

উত্তর: মেয়েদের হাত এবং পায়ের পশম তোলা বৈধ কাজ না। এটি আল্লাহ পাকের দেয়া একটি দান। নারী এবং পুরুষের যেসব জায়গার অবাঞ্ছিত পশম কাটার বিধিবিধান রয়েছে, তার মধ্যে কিন্তু এটি পড়ে না। অতএব সৌন্দর্য বৃদ্ধির জন্য পশম তোলে থাকার এ প্রক্রিয়াটি শরিয়ত সম্মত নয়। চিকিৎসাবিজ্ঞানীদের দিক থেকেও এটি অকল্যাণকর।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: