সাবধান! বাড়ির সামনে আমড়া গাছ আছে? 

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৮, ০১:১৭ পিএম

ছবি আর শিরোনাম দেখে নিশ্চয় বুঝে গিয়েছেন কোন বিষয়টিকে ইঙ্গিত করা হচ্ছে।  হ্যাঁ, আমড়া গাছের সঙ্গে অশরীরীর যোগ। অনেকেই মনে করেন আমড়া গাছে ভূত থাকে৷ তাই আমড়া গাছ বাড়িতে রাখা তো দূর, তার ত্রিসীমানায়ও চান না।

 আর এই বিশ্বাস এতোটাই প্রবলভাবে গেঁথে রয়েছে অনেকের মনে যে তার থেকে তাদের বের আনা মুশকিল। কিন্তু জানেন কি আসলে এই বক্তব্যের পিছনে কি রয়েছে? না জানলে পড়ে নিন নিচের লেখাটি…

প্রধানত একটু গ্রামগঞ্জের দিকেই আমড়া গাছে ভূত থাকে, বেল গাছে ব্রহ্মদৈত্য, শ্যাওড়া গাছে পেত্নি থাকে, এই ধরনের কথাগুলি প্রচলিত আছে৷ বিষয়গুলি নিয়ে তর্ক-বিতর্ক চলতেই থাকবে৷ তবে গ্লোবালাইজেশন এবং এই স্মার্ট যুগে বিষয়টি নিয়ে দু-চার কথা জানানো যেতেই পারে।

যুক্তি দিয়ে বলতে গেলে, আমড়া গাছের ডাল খুব নরম। যে কোনও ভাবে বা প্রাকৃতিক বিপর্যয়ে তা ভেঙে যেতে পারে, আর তা থেকে বিপদও হতে পারে বলে। তবে ছোটরা যারা একটু ডানপিটে গোছের তাদের আটকানো তো মুশকিল৷ তাই তাদের এই ধরনের গাছে উঠলে বিপদের সম্ভাবনা থাকতে পারে।

একটু ভারেই ভেঙে পড়তে পারে গাছ। এইসব সাত পাঁচ ভেবে, ছোটদের এই গাছ থেকে দূরে রাখতেই আমড়া গাছের সঙ্গে অশরীরীর সম্পর্ক পাতিয়ে দেওয়া হয়েছে। আর তা থেকেই গাছটি ধীরে ধীরে বাড়িতে না রাখার পরামর্শও দেয় অনেকেই৷ যদিও এর হয়তো অন্য কোনও কারণও থাকতে পারে। তবে মূলত গাছটি নরম প্রকৃতির হওয়াতে অনেকেই এটি বাড়িতে রাখতে চান না।

বিডি২৪লাইভ/এসএস 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: