তাবিথ আউআল ও আব্দুল হাই বাচ্চুকে দুদকে তলব

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৮, ০৫:০৬ পিএম

অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়ালকে ৮ মে এবং একই অভিযোগে বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুকে ৭ মে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বিকালে দুদক সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ১২৫ কোটি টাকার সন্দেহজনক লেনদেনের তথ্যে বিএনপির আট নেতার বিরুদ্ধে ব্যাংক হিসাবের তথ্য চেয়ে বিভিন্ন ব্যাংককে চিঠি দিয়েছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বিএনপির সেই শীর্ষ নেতারা হলেন- খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, আবদুল আউয়াল মিন্টু, এম মোর্শেদ খান, হাবিব-উন-নবী খান সোহেল ও দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। তাদের বিরুদ্ধে গত ২ এপ্রিল অনুসন্ধান চালাতে দুদকের উপপরিচালক সামছুল ইসলামসহ দুইজনকে দায়িত্ব দেয় দুদক।

তখন বিএনপি নেতারা বলেছিলেন, তাদের চাপে রাখতেই সরকারের কৌশলের অংশ হিসেবে এ পদক্ষেপ নিয়েছে দুদক।

এদিকে আবারও বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার সন্দেহজনক আর্থিক লেনদেন এবং অর্থপাচারের অভিযোগ অনুসন্ধানের আওতায় রয়েছে। ওই অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুদকে তলব করা হয়েছে।

দুদক সূত্র জানায়, বেসিক ব্যাংকের সাড়ে চার হাজার কোটি টাকা জালিয়াতির কেলেঙ্কারির ঘটনায় আবদুল হাই বাচ্চুর নাম সবচেয়ে বেশি উচ্চারিত হয়েছে। বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়সহ অধিকাংশ প্রতিবেদনে আবদুল হাইয়ের সংশ্লিষ্টতার কথা উঠে আসে। খোদ অর্থমন্ত্রী বেসিক ব্যাংকে ‘হরিলুটের’ পেছনে আবদুল হাই জড়িত বলে উল্লেখ করেছেন। জাতীয় সংসদেও এ বিষয়ে আলোচনা হয়েছে। সংসদীয় কমিটিতেও এ জন্য ক্ষোভ প্রকাশ করেছিলেন কমিটির সদস্যরা।

অথচ ওই ঘটনায় দায়ের করা ৬১ মামলার কোনোটিতেই বাচ্চুকে আসামি করা হয়নি। অনুসন্ধানকালে তাকে কখনো দুদকে ডাকাই হয়নি। আদালতে একটি আদেশের পর গত বছরের ডিসেম্বর থেকে তাকে তলব করে দুদক। এ পর্যন্ত চারবার দুদক কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। গত বছরের ৬ ও ৮ ডিসেম্বর, এ বছরের ৮ জানুয়ারি ও ৮ মার্চ দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি দল জিজ্ঞাসাবাদ করেন বাচ্চুকে।

 

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: