এম.এ.এইচ রাব্বী

চট্টগ্রাম প্রতিনিধি

ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলায় চ্যাম্পিয়ন জীবন বলি

২৫ এপ্রিল, ২০১৮ ২০:১৪:০০

ছবি : প্রতিনিধি

বাঙালি সংস্কৃতির বিকাশ ও যুবকদের মধ্যে ব্রিটিশ বিরোধী মনোভাব গড়ে তুলতে ১৯০৯ সালে নগরীর বদরপাতি এলাকার ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এ প্রতিযোগিতার প্রবর্তনে বন্দর নগরী চট্টগ্রামের লালদীঘি মাঠে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১০৯তম আসর অনুষ্ঠিত হয়েছে।

এ বছর জব্বারের বলী খেলার ১০৯তম আসরে মোট ১০২জন বলী অংশ নেন, যার মধ্যে ষাটোর্ধ্ব কয়েকজন বলীও ছিলেন। ছিলেন শিশুরাও।

বুধবার (২৫শে এপ্রিল) বিকালে লালদীঘি মাঠে কয়েক হাজার দর্শকের উপস্থিতিতে কুমিল্লার শাহজালাললের সঙ্গে প্রায় আধা ঘন্টাব্যাপী লড়াইয়ের পর ‘কৌশলগত’ দিক বিবেচনায় চকরিয়ার তারেকুল ইসলাম জীবনকে জয়ী ঘোষণা করেন বিচারক।

বেশ কয়েক বছর চেষ্টার পর এবার খেলতে এসে চমক লাগিয়ে বিজয় নিশ্চিত করেন জীবন। রেফারীর সিদ্ধান্তে জীবনকে বিজয়ী ঘোষণা করা হয়।

প্রতিযোগিতায় মালেক কমিশনারের নেতৃত্বে ৪জন রেফারি দায়িত্ব পালন করেন।

বুধবার বিকেল ৪টায় বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি চট্টগ্রাম সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, উদ্বোধক ছিলেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাসুদুল হাসান। বক্তব্য রাখেন স্পন্সর প্রতিষ্ঠান বাংলালিংক কর্মকর্তা সৌমেন মিত্র, মরহুম আব্দুল জব্বারের দৌহিত্র শওকত আনোয়ার বাদল, কমিশনার জহুরুল হক হাজারী।

লালদিঘী মাঠের আশপাশে প্রায় দুই কিলোমিটার জুড়ে বসে মেলা, যেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ব্যবসায়ীরা তাদের পসরা নিয়ে বসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র অা.জ.ম নাছির উদ্দিন বলেন, বিশাল এবং ঐতিহ্যবাহী এ মেলাকে আগমীতে আরো বিশাল আকারে ছড়িয়ে দেয়ার জন্য নানা উদ্যোগের কথা জানান। তিনি এ বছর থেকে বলি তৈরীর জন্য একটি প্রশিক্ষণ একাডেমী প্রতিষ্ঠার কথা জানান। এ জন্য সকলের সহযোগিতা কামনা করেন। ঐতিহ্যবাহী এই খেলাকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষনা করার দাবি জানান তিনি।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: