হোয়াটসঅ্যাপ বিকল্পের শীর্ষে যে অ্যাপ!

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০১৮, ১২:০৬ এএম

স্মার্টফোনের সঙ্গে হোয়াটসঅ্যাপ এখন ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত। প্রায় সারাদিন হোয়াটসঅ্যাপ আমাদের সঙ্গী। তবে প্লেস্টোরে আরও কয়েকটি অ্যাপ আছে যা হতে পারে হোয়াটসঅ্যাপের বিকল্প।

Hike Messenger
মেসেজিং অ্যাপের মধ্যে জনপ্রিয় হাইক মেসেঞ্জার। ভারতেই তৈরি এই অ্যাপটি। হোয়াটসঅ্যাপের থেকে বেশি ফিচার আছে এতে। এখানে চ্যাট হাইড করা যায়। ফলে কেউ আপনার ফোন হাতে পেলেও চ্যাট দেখতে পারবে না। এতে আছে স্টিকার। বিভিন্ন ভাষায় স্টিকার পাওয়া যায়। এছাড়াও রিচার্জ, মোবাইল ওয়ালেট, ক্রিকেট স্কোর, নিউজ়ের মতো সুবিধাও পাওয়া যায় এই অ্যাপে।

Telegram
রাশিয়ান সংস্থার তৈরি টেলিগ্রাম হোয়াটসঅ্যাপের বিকল্প। এটি অনেক ফাস্ট। এছাড়া এর মাধ্যমে ১GB পর্যন্ত ফাইল পাঠানো যায়। হোয়াটসঅ্যাপ যেখানে ১৬ MB-তেই সীমাবদ্ধ। মোবাইল ছাড়া ডেস্কটপ থেকেও ব্যবহার করা যাবে অ্যাকাউন্ট। মেসেজ ডিলিটের কোনও ভয় থাকে না। কারণ এই অ্যাপের মেসেজ ক্লাউডে স্টোর হয়। ফলে ফোন পরিবর্তন করলে কোনও সমস্যা নেই।

WeChat
এর মাধ্যমে একসঙ্গে ৯ জনকে ভিডিও কল করা যায়। এছাড়া ৫০০ জনের গ্রুপ তৈরি করা যায়। রিচার্জ করলে উইচ্যাটের অ্যাকাউন্ট থেকে মোবাইলে ফোন করা যাবে।

Viber Messenger
হোয়াটসঅ্যাপের বিকল্পর তালিকার উপরের দিকে থাকবে ভাইবার। সর্বোচ্চ ২৫০ জনের গ্রুপ তৈরি করা যায় এতে। এছাড়া বড় ফাইল পাঠানো যায়। মোবাইল ও ডেস্কটপ থেকে ব্যবহার করা যায় এই অ্যাপ। এনক্রিপশন ব্যবস্থা থাকায় এখানে আপনার বার্তা সুরক্ষিত থাকে।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: