সোহাগ হোসেন

সাতক্ষীরা প্রতিনিধি

পুলিশ সুপারের সাথে শিক্ষার্থীদের মতবিনিময় 

২৬ এপ্রিল, ২০১৮ ১৫:২৬:০৩

ছবি: প্রতিনিধি

বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং ও ধর্ষণ প্রতিরোধে প্রশাসনের সাথে শিক্ষার্থীদের প্রশ্ন- উত্তর ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) সকাল ১১ টায় সাতক্ষীরা সদরে আঃ করিম মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে উক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি সঞ্চালিত হয় শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের অায়োজনে। বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং ও ধর্ষণসহ সকল অন্যায়কে লাল কার্ড ও ভালো কাজকে সবুজ কার্ড প্রদর্শন করে ৩০০ শিক্ষার্থী শপথ নিয়েছে তারা কখনো মাদক, বাল্যবিবাহের সাথে নিজেকে জড়াবে না।

আঃ করিম বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসরিন খান লিপির সার্বিক সহযোগীতায় অনুষ্ঠানটি পরিচালিত হয়।

উক্ত অনুষ্ঠানে লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার অালম সোহেলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন,সাতক্ষীরা পুলিশ সুপার সাজ্জাদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ বিশ্বাস সুদেব কুমার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, এএসপি সাতক্ষীরা সদর সার্কেল, মেরিনা আক্তার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জী, একাত্তর টিভির সাতক্ষীরা প্রতিনিধি বরুণ ব্যানার্জী।

উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মারুফ আহমেদ সহ স্কুলের শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

এ সময় আঃ করিম মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা সাতক্ষীরা পুলিশ সুপার সাজ্জাদুর রহমানের কাছে সরাসরি প্রশ্ন করেন ও তাদের সমস্যা তুলে ধরেন, পুলিশ সুপার তাদের প্রশ্নের জবাবে বলেন, এমন সামাজিক সমস্যাগুলো প্রতিরোধের সচেতনতা বেশি জরুরি। তিনি শিক্ষার্থীদের আশ্বস্ত করে বলেন, বাল্যবিবাহ, ইভটিজিং, যৌতুকের মত নানা ধরনের সমস্যার তাৎক্ষণিক ভাবে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে। এমন কোন অাপত্তিকর ঘটনা ঘটলে প্রশাসনের কাছে তাৎক্ষণিক জানানোর কথা বলেন। মেয়েদের ১৮ বছর বয়সের পূর্বে বিবাহ বন্ধনে অাবদ্ধ না হতে, ইভটিজিং এর শিকার হলে স্কুল শিক্ষক বা অভিভাবককে সাথে সাথে জানানোর কথা বলেন ও সব সময় সত্য কথা বলতে শপথ করান।

উল্লেখ্য, লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার অালম সোহেলে মার্চের ৮ তারিখ পঞ্চগড়ের তেঁতুলিয়া থেকে ভ্রাম্যমাণ মাদক, ইভটিজিং ও বাল্য বিবাহ প্রতিরোধে শিক্ষার্থীদের সচেতন করার লক্ষে কাজ করছেন। ২৮ তম জেলা হিসেবে অাজ সাতক্ষীরা কার্যক্রম শেষ করে আগামী শনিবার খুলনা জেলাতে এই কার্যক্রম পরিচালনা করবেন।

বিডি২৪লাইভ/এমকে

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: