শাহাদাত হোসেন রাকিব

সিনিয়র করেসপন্ডেন্ট

টক-শোতে মান্না

‘বিএনপি নির্বাচন করবে’

১০ মে, ২০১৮ ১৯:৪৩:৩৫

আগামী জাতীয় সংসদ নির্বাচনে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি অংশগ্রহণ করবে বলে মনে করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের সরাসরি টক-শো অনুষ্ঠানে এসে তিনি এ কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, এখন পরিস্থিতিটা খুব জটিল। গত ২০১৪ সালে যেটি ঘটলো, সেটিকে নির্বাচন বলি না। তবে যেই ঘটনাই ঘটেছে এটা ওয়াকওভারের ব্যাপার ছিল। তবে একপক্ষ নির্বাচন করবেই। তখন সেটাকে সাংবিধানিক যুক্তি দেখিয়ে বৈধ করার চেষ্টা করা হয়। এরকমও বলার চেষ্টা করা হয়েছে, ব্যাপারটি নৈতিক হয়নি, তবে সাংবিধানিক হয়েছে। এটা হল তাদের যুক্তি। তবে এবারে আমার ধারণা হচ্ছে, বিএনপি নির্বাচন করবে। এটা তাদের উপলব্ধি থেকে করুক অথবা তাদের কোন গন্তব্য নেই সেজন্য করুক, তারা নির্বাচন করতে চায়।

তিনি বলেন, গত সাড়ে চার বছরে এই অনির্বাচিত সরকারের আচার-আচরণ সবকিছু লুটপাট, খুন-গুম এমন একটা পর্যায়ে পৌঁছে গেছে যে, মানুষ এখন এই সরকারকে আর নিতে চায় না। তারা একটি পরিবর্তন চায়। যে কোনো নির্বাচনে ভোট দেয়ার সুযোগ থাকলে মানুষ এ সরকারের বিরুদ্ধে ভোট দেবে।

মান্না বলেন, আগে বিষয়টি ছিল, বিএনপি নির্বাচনে আসবে কি আসবে না। কিন্তু এখন আমার কাছে বিষয়টি মনেই হয় না। যদিও মাঝে মাঝে বিএনপি বলছে, বেগম খালেদা জিয়া ছাড়া তারা নির্বাচনে যাবে না। কিন্তু তাদের এ কথার টিউনটাকে কম্প্রোমাইজ হিসেবেই মনে হচ্ছে। আরও যারা যারা আছেন সরকারের বিরুদ্ধে, তাদের নিয়ে এসে নির্বাচন করতে চায় বিএনপি।

তিনি আরও বলেন, ভোট হলে সরকারের বিরুদ্ধে ভোটের গণবিস্ফোরণ হতে পারে। তবে একটা নির্বাচন হবে এবং সে নির্বাচনে বেগম খালেদা জিয়া জিতে ক্ষমতায় যাবে এমনটি করতে দেবে না সরকার।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বড় বড় দলগুলো জনগণকে বোঝাতে চায়, গণতন্ত্র মানে পাঁচ বছর পর পর একবার ভোটের অধিকার। গনতন্ত্র শুধু ভোটের অধিকার নয়, জীবন-যাপনের একটা প্রক্রিয়ার ব্যাপার আছে।

বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: