সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

বিডি২৪লাইভ অনলাইন সাংবাদিকতার বিদ্যাপীঠ

১৪ মে, ২০১৮ ০৯:১৮:০০

ছবি ফেসবুক থেকে নেয়া

দেশের অন্যতম জনপ্রিয় নিউজ পোর্টাল বিডি২৪লাইভ অত্যন্ত সুনামের সঙ্গে সাতটি বছর পার করে অষ্টম বছরে পদার্পণ করলো। শুরুতে অল্প সংখ্যক পাঠক নিয়ে যাত্রা শুরু করলেও নিজস্ব নীতি ও আস্থায় অবিচল থেকে বড় কোনো পৃষ্ঠপোষক ছাড়াই আজ দেশের সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে গিয়েছে এই অনলাইন পত্রিকাটি।

হাজারো নিউজ পোর্টালের সঙ্গে প্রতিযোগিতা দিয়ে দেশের শীর্ষ স্থান দখল করে নিয়েছে বিডি২৪লাইভ। পাঠকদের চাহিদা অনুযায়ী দেশ এবং বিদেশের প্রতিটি সংবাদ সবার আগে দেয়ার চেষ্টা করেন পত্রিকাটি। দেশের ৬৪ জেলায় বিডি২৪লাইভের প্রতিনিধি রয়েছে। শুধু দেশেই নয়, বহিরবিশ্বেও আছে বিডি২৪লাইভের সংবাদ কর্মী।

এলেক্সা র‍্যাকিংয়ে বাংলাদেশের নামকরা সব সংবাদ প্রতিষ্ঠানকে পেছনে ফেলে সবার শীর্ষে রয়েছে জনপ্রিয় এই অনলাইন নিউজ পোর্টালটি। যার ফলে বিডি২৪লাইভের সাফল্যে অনেকেই অবাক। এই ঈর্ষণীয় সাফল্যের পেছনে রয়েছে প্রতিষ্ঠানটির নিজস্ব ও অত্যান্ত গোপনীয় কিছু নীতিমালা। আর সঠিকভাবে এই নীতিমালা বাস্তবায়নের কারণেই বর্তমানে এই সাফল্যের সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে বিডি২৪লাইভ।

অনেকেই অনলাইন সাংবাদিকতার পথিকৃৎ হিসেবে মনে করেন এই পোর্টালটির কার্যক্রমকে। যা অন্যান্য অনলাইন নিউজ পোর্টালের কাছে আকশচুম্বি অবাস্তবতা। আর তাই বাস্তবে বড় কোনো পৃষ্ঠপোষক ছাড়াই সেটা সম্ভব করে দেখিয়েছে বিডি২৪লাইভ। তাই অনলাইন সাংবাদিকতা শিক্ষার অন্যতম বড় প্লাটফর্ম বিডি২৪লাইভ।

এই পত্রিকাটির বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভেরিফাইড পেজের লাইকের সংখ্যা ৭০ লাখেরও বেশি। যা দেশের অন্যান্য গণমাধ্যম ফ্যান পেজের তুলনায় অধিক। মানুষের আস্থা অর্জন করার ফলে দিনে দিনে এর সংখ্যা বেড়েই চলেছে।

২০১১ সালের এ দিনে যাত্রা শুরু হয় বিডি২৪লাইভের। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে দেশের এক নম্বর অনলাইন নিউজ পোর্টাল হিসেবে অগণিত পাঠকের আস্থার নাম বিডি২৪লাইভ।

জাতীয় সংসদ, সচিবালয়, আদালত, নির্বাচন কমিশন, অপরাধ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ব্যবসা-বাণিজ্য, তথ্য-প্রযুক্তি, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব বিটেই রয়েছে বিডি২৪লাইভের একঝাঁক সংবাদকর্মী। যাদের অক্লান্ত পরিশ্রমে মুহূর্তের ঘটনা সংবাদ আকারে প্রকাশ হয় বিডি২৪লাইভে।

এই নিউজ পোর্টাল থেকে কাজ করে অনেকেই দেশের নামকরা মিডিয়া হাউজে কর্মরত রয়েছেন। যাদের সাংবাদিকতার হাতেখড়ি বিডি২৪লাইভের জাত ধরেই।

রাজধানীর মোহাম্মদপুরের শেখেরটেকে বিডি২৪লাইভের নিজস্ব অফিসের ডেস্কেও রয়েছে একদল মেধাবী সংবাদকর্মী। যাদের নিখুত হাতের আঙুলের স্পর্শে ২৪ ঘন্টাই খবর ভাসে পোর্টালটিতে। সবার প্রচেষ্টায় ‘২৪ ঘণ্টা বাংলার সাথে’ স্লোগান নিয়ে এগিয়ে চলছে বিডি২৪লাইভ।

লেখক, সাংবাদিক

সাজিদ সুমন

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: