ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

রাশিয়া বিশ্বকাপ মাঠ রক্তে ভাসিয়ে দিবে আইএস!

১৮ মে, ২০১৮ ১০:২৫:৫১

সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে বৃহস্পতিবার (১৭ মে) আলোড়ন ফেলে দিয়েছে একটি ছবি। আইএস মদতপুষ্ট রাশিয়ার একটি জঙ্গি গোষ্ঠী প্রকাশ করেছে সেই ছবি। যেখানে দেখা যাচ্ছে, পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মাঠের মধ্যে বসে রয়েছেন। পিছনে দাঁড়িয়ে দুই সন্ত্রাসবাদী। এই ছবি প্রকাশ করে ওই গোষ্ঠী হুঁশিয়ারি দিয়েছে, ‘ভয়ঙ্কর দিন এগিয়ে আসছে। বিশ্বকাপের সময় বিস্ফোরণে কেঁপে উঠবে দেশ। আমরা কিন্তু রাশিয়ায় পৌঁছে গিয়েছি’।

আর সেই ছবি নিয়েই ফের উৎকণ্ঠা বেড়েছে প্রশাসনের। রুশ সাইবার ক্রাইমের বিশেষজ্ঞ রিটা কাৎজ জানিয়েছেন, ‘গুজব’ বলে এই বিষয়কে উড়িয়ে দিলে পরে তা বিপজ্জনক হয়ে উঠতে পারে। তিনি বলেছেন, ‘গত কয়েক বছর ধরে রাশিয়ায় আইএস জঙ্গিদের তৎপরতা অনেক বেড়ে গিয়েছে। সাম্প্রতিক সময়ে ফেসবুকে এই ধরনের সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির প্রচারের মাত্রাও বেড়ে গিয়েছে। ফলে এখন থেকে আমাদের সতর্ক থাকতে হবে এবং যেকোন মূল্যে তাদের নিষ্ক্রিয় করতে হবে।’

কিন্তু আতঙ্ক বেড়েছে ওই পোস্টারে রোনাল্ডোর ছবি থাকায়। যেখানে লেখা হয়েছে, খেলতে নামলে তোমার রক্তে মাঠ ভেসে যাবে। এবং বিবৃতিতে আরও বলা হয়েছে, সমস্ত ফুটবলাররাই সেই আক্রমণের নিশানা হবেন। এবং সেই হুঁশিয়ারিতে রয়েছে লিওনেল মেসির নামও। বলা হয়েছে, আর্জেন্তিনীয় তারকা রাশিয়ায় খেলতে নামলে ভয়ঙ্কর পরিণতি অপেক্ষা করে রয়েছে। গত মাসেই মস্কোতে রুশ পুলিশের সঙ্গে গুলির যুদ্ধে নিহত হয়েছে ১১জন আইএস জঙ্গি। উদ্ধার করা হয়েছে অত্যাধুনিক স্বয়ংক্রিয় বন্দুক, প্রচুর গুলি, গ্রেনেড এবং আরও বিভিন্ন ধরনের বিস্ফোরক। সেই ঘটনার পরেই সতর্কতা আরও বেড়েছে রুশ প্রশাসনের। তাস সংবাদসংস্থা জানিয়েছে, ইতোমধ্যে পুলিশ এবং সন্ত্রাস দমন বিভাগের সঙ্গে আলোচনাও করেছেন রুশ প্রেসিডেন্ট। সূত্র-দ্য সান।

বিডি২৪লাইভ/এফটিজে/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: