ফাতেমা তুজ জোহুরা

ডেস্ক কন্ট্রিবিউটর

স্ট্রবেরির যতো গুণ!

১৮ মে, ২০১৮ ১৪:৫৬:২৬

সকলেই স্ট্রবেরির মিষ্টি স্বাদ অনেক পছন্দ করেন কিন্তু, এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কেউ ভালভাবে জানেন না। এটি শরীরের উন্নতি করার সাথে সাথে বিভিন্ন ধরণের রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এছাড়াও, এটি আমাদের ত্বকের জন্য একটি প্রাকৃতিক অস্ত্র। ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা রোধ করার জন্য এটি কার্যকরী ভূমিকা পালন করে। নিম্নে এর বিভিন্ন গুণাবলী আলোচনা করা হল-

১. দাঁতকে আরও উজ্জ্বল করে তোলে:
আপনার দাঁত যদি লালচে বা হলুদ মনে হয়, তাহলে ডেন্টিস্টের নিকট না যেয়ে স্ট্রবেরি খেয়ে দেখতে পারেন। সাথে সাথে দাঁতের রঙয়ের পার্থক্য দেখতে পাবেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকার কারনে এটি খুব দ্রুত দাঁতের প্লেক দূর করতে পারে। আপনি যদি প্রতিনিয়ত স্ট্রবেরি খাবার অভ্যাস করেন তাহলে দাঁতের হলদে ভাব দূর হয়ে দাঁত আরও উজ্জ্বল হয়ে উঠবে।

২. হৃদরোগের সমস্যা দূর করে:
বিশ্বে সবচেয়ে বেশি মানুষ মারা যায় হৃদরোগের কারনে। স্ট্রবেরি খাবার ফলে আপনার হার্টের সমস্যা অনেকাংশে কমতে পারে। তাই, আপনার খাদ্য তালিকায় নতুন করে স্ট্রবেরি যুক্ত করতে পারেন। এতে যে ইলাজিক এসিড রয়েছে, তা খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়। স্ট্রবেরির ভিটামিন সি রক্তের ধমনী শক্তিশালী করতে মুখ্য ভূমিকা পালন করে।

৩. বয়সের ছাপ থেকে মুক্তি দেয়:
আমাদের বয়স বাড়ার সাথে সাথে শরীরের কোষেরও বয়স বৃদ্ধি পায়। কিন্তু, এই প্রক্রিয়াকে ধীরগতির করা যায়। সূর্য ও দূষণ ধ্রুবক এক্সপোজার এর কারনে চামড়া দ্রুত পক্কতা পায়। তাই, প্রকৃতির সাথে আপনার ত্বকের ভারসাম্য বজায় রাখার জন্য নির্দিষ্ট পরিমাণে স্ট্রবেরি গ্রহণ করা শুরু করুন। এতে যে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, তা বয়সের ছাপ কমাতে সাহায্য করে। গবেষণা মতে, স্ট্রবেরি খাওয়ার মাত্র আধ-ঘণ্টার মধ্যে শরীরের অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণ বৃদ্ধি পায়।

৪. ব্রণের সমস্যা দূর করে:
স্ট্রবেরির মাস্ক ত্বকের জন্য অত্যন্ত উপকারী। মুখের শক্তিশালী ব্রণের সাথে প্রতিরোধ গড়ে তোলে। এই গরমে প্রতিদিন মাত্র আধ-ঘণ্টা মুখে মাস্ক ব্যবহারের জন্য ব্যয় করুন। তাহলেই আপনার ত্বকের সকল সমস্যা দূর হয়ে যাবে।

৫. হাঁপানি ও এলার্জি দূর করে:
আপনি যদি হাঁপানি ও এলার্জির জন্য ঔষধ খেয়ে ক্লান্ত হয়ে থাকেন, তাহলে আপনার জন্য স্ট্রবেরি একটি মহৌষধ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, হাপানিত প্রকোপ থেকে বাঁচার জন্য স্ট্রবেরি সবচেয়ে ভাল উপায়।–সূত্র: লাইফ হ্যাক।

বিডি২৪লাইভ/এফটিজে/এমআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: