সম্পাদনা: আরাফাত হোসেন রবিন

ডেস্ক এডিটর

ট্রাম্পের হুমকি

‘গাদ্দাফির পরিণতি হতে পারে কিমের’

১৮ মে, ২০১৮ ১৬:৩৩:৩৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়া যদি পরমাণু কর্মসূচি বাতিল না করে তাহলে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির ভাগ্য বরণ করতে পারেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্প এ হুমকি দেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সম্প্রতি পরামর্শ দিয়েছেন যে, আগামী ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠেয় শীর্ষ বৈঠকে লিবিয়া মডেল অনুসরণ করা হতে পারে। লিবিয়া মডেল বলতে জন বোল্টন ২০০৩ সালের চুক্তিকে বুঝিয়েছেন যার অধীনে গাদ্দাফি তার দেশের পরমাণু অস্ত্র কর্মসূচি বাতিলের ঘোষণা দেন। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প তা জানতেন না বরং তিনি লিবিয়া মডেল বলতে ২০১১ সালে ন্যাটোর অভিযানে গাদ্দাফিকে হত্যার কথা ধরে নিয়েছেন।

ওভাল অফিসে ট্রাম্প ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গের সঙ্গে বৈঠকে বলেন, আপনি যদি গাদ্দাফির দিকে তাকান তাহলে দেখবেন সেটা ছিল একবারে সম্পূর্ণ ধ্বংসের একটা মডেল। আমরা সিঙ্গাপুর বৈঠকে যাচ্ছি তাকে পরাজিত করতে। যদি আমরা কোনো চুক্তি করতে না পারি তাহলে এখন সেই মডেল অনুরসরণ করা হবে এবং এর সম্ভাবনাই বেশি। তবে যদি চুক্তি করতে পারি তাহলে কিম জং উন অনেক বেশি খুশি হবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প তার ভাষায় বলেন, যদি উত্তর কোরিয়ার নেতা পরমাণু কর্মসূচি পুরোপুরি বাতিল করতে রাজি হন তাহলে তিনি কিমের সুরক্ষার জন্য অনেক কিছু করবেন। সেক্ষেত্রে চুক্তি করাটাই হবে পিয়ংইয়ংয়ের জন্য সবচেয়ে ভালো কাজ। পার্সটুডে


বিডি২৪লাইভ/এএইচআর

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মতামত: