পৃথিবীর সবচেয়ে বৃদ্ধ মানুষের দাবীদার!

প্রকাশিত: ২০ মে ২০১৮, ০৮:৫০ পিএম

জন্ম তার সেই ১৮৯৬ সালের ২৪ ডিসেম্বর। তিন-তিনটে শতাব্দী পার করলেন তিনি। জীবনের প্রতি আজও একই রকম মুগ্ধ ১২১ বছরের ম্যানুয়েল গার্সিয়া হার্নান্দেজ।

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, এই মুহূর্তে বিশ্বের সবথেকে বয়স্ক মানুষ তিনি। কিছুদিন আগে শোনা গিয়েছিল জাপানের মাসাজো নোনাকার কথা। তাঁর বয়স ১১২। কিন্তু গার্সিয়া টপকে গিয়েছেন তাঁকেও। তাঁর থেকে বেশি বয়স কেবল একজনেরই। ফ্রান্সের জাঁ লুই ক্যালমোঁ মারা যান ১২২ বছর বয়সে। কিছুদিনের মধ্যেই তাঁকেও টপকে বিশ্বের সর্বকালের সবচেয়ে বয়স্ক মানুষ হবার রেকর্ডও করার আয়ত্ত করে ফেলতে পারেন গার্সিয়া।

কিন্তু রেকর্ড নিয়ে বিশেষ মাথাব্যথা নেই ১২১ বছরের তরুণের। যদিও তাঁর জন্মের সার্টিফিকেট ও মেক্সিকো সরকারের দেওয়া পরিচয়পত্র থেকে স্পষ্ট গার্সিয়ার বয়স সত্যিই ১২১। অথচ তাঁকে দেখলে ৮০-এর বেশি মনে হয় না।

গার্সিয়া জানান, ভাল ঘুম, স্বাস্থ্যসম্মত খাদ্যগ্রহণ তো আছেই এর পাশাপাশি নিয়ম করে কাজ করে যাওয়াই তাঁকে আজও এমন ফিট রেখেছে। নিয়ম করে কাজ করেন মুরগির ফার্মে।

শিশু বয়সেই হারিয়েছিলেন বাবাকে। সেই দুঃখ আজও ভুলতে পারেন না তিনি। কিন্তু এমনিতে জীবন নিয়ে কোনও আক্ষেপ নেই তাঁর। আজও গোটা সকাল রোদে পিঠে দিয়ে দিন শুরু করেন গার্সিয়া।

ভোরে ঘুম থেকে উঠেই দুটো ডিম, একটা কলা ও আপেল খেয়ে দিন শুরু করেন তিনি। ৫ সন্তান, ১৫ নাতিনাতনি ও তাদের ৬ ছেলেমেয়ে নিয়ে বিরাট সংসার তাঁর। থাকেন মেয়ে তোমাসার পরিবারের সঙ্গে। ৭০ বছরের দাম্পত্য সেরে স্ত্রী রোসা পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ৮ বছর আগে।

সব প্রতিকূলতাকে কাটিয়ে গার্সিয়া পেতে চান ১২৫ বছরের আয়ু। নিছক রেকর্ডের লোভ নয়, আরও কয়েক বছর এই নীল রংয়ের গ্রহের বেঁচে থাকতে চান তিনি।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: