কাতার ইস্যুতে সৌদি-তুর্কি সম্পর্কের অবনতি

প্রকাশিত: ১৯ জুন ২০১৭, ০৬:২০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক: কাতার ইস্যুতে সৌদি আরব ও তুরস্কের মধ্যকার সম্পর্কের অবনতি হতে শুরু করেছে। এ অবনতির চিত্র অনেকটা পরিষ্কার হয়েছে তুর্কি প্রধানমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সৌদি সফরের সময়।

মধ্যপ্রাচ্য সংকট সমাধানের জন্য চাভুসওগ্লু গত শুক্রবার সৌদি আরব যান এবং পবিত্র মক্কায় রাজা সালমান বিন আবদুল আজিজের সঙ্গে বৈঠকে বসেন। এ সফরের খবরাখবর পাঠানোর জন্য সঙ্গে ছিলেন তুরস্কের ইংরেজি ভাষার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল টিআরটির এক সাংবাদিক। কিন্তু সৌদি পুলিশ তাকে আটক করে। 

দৈনিক হুররিয়াত পত্রিকা জানিয়েছে, টিআরটি’র রিপোর্টার হাসান আবদুল্লাহ ও ক্যামেরাম্যান নিহাত আয়মানকে ১০ ঘণ্টা আটকে রাখা হয় এবং চাভুসওগ্লুর সরাসরি হস্তক্ষেপে তারা মুক্তি পান। পরে আব্দুল্লাহ জানিয়েছেন, কাতার ইস্যুতে লাইভ বিশ্লেষণ করার কারণে তাদেরকে হোটেল থেকে আটক করে পুলিশ।

এদিকে, সৌদি আরবে তুর্কি সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা প্রস্তাব নাকচ করেছে রিয়াদ। কিন্তু সৌদি রাজা আগে বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছিলেন। এছাড়া, কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে সৌদি আরব কিন্তু কাতারে সেনা পাঠাচ্ছে তুরস্ক। আবার মিশরের ইখওয়ানুল মুসলিমিনের বিরুদ্ধে কঠোর অবস্থানে সৌদি আরব কিন্তু দীর্ঘদিন ধরে ইখওয়ানকে সমর্থন দিয়ে আসছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। এসব মিলে দু দেশের মধ্যে সম্পর্কের দ্রুত অবনতি হচ্ছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: