কাতারকে ১০ দিনের আল্টিমেটাম 

প্রকাশিত: ২৩ জুন ২০১৭, ০২:৪৩ পিএম

সৌদি আরবের নেতৃত্বাধীন দেশগুলো কাতারে প্রতি ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন, তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা এবং আল-জাজিরা নেটওয়ার্ক বন্ধ করার দাবি জানিয়েছে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইনের পাঠানো ওই তালিকায় ১৩ টি দাবি জানানো হয়েছে। এ সব শর্ত মানার জন্য কাতারকে ১০ দিনের সময় দেয়া হয়েছে। দোহা এখনো আনুষ্ঠানিক ভাবে এ সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

এর আগে ১৩ দফা শর্তের তালিকা কাতারের কাছে তুলে দেয় কুয়েত। সৌদি আরব ও কাতারের মধ্যে চলমান সংকট নিরসনে মধ্যস্থতা করছে কুয়েত। ১৩ দফা শর্তের মধ্যে কাতারের প্রতি আর্থিক ক্ষতিপূরণ দেয়ার দাবিও রয়েছে। অবশ্য ক্ষতিপূরণের পরিমাণ জানানো হয়নি। এ ছাড়া, ইসলামী গোষ্ঠীগুলোর প্রতি নিন্দা জানানো এবং সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর যাদেরকে সন্ত্রাসী হিসেবে অভিহিত করেছে সে সব ব্যক্তিকে হস্তান্তর করার শর্তও রয়েছে।

এর আগে মধ্যস্থতা মেনে নিলেও দোহা বলেছে, সার্বভৌমত্বের বিষয়ে প্রতিবেশীদের নাক গলাতে দেয়া হবে না। এ ছাড়া, অবরোধ তুলে না নেয়া পর্যন্ত চার আরব দেশের সঙ্গে কোনো আলোচনা হবে না। 

চলতি মাসের ৫ তারিখে সৌদি নেতৃত্বাধীন এ চার দেশ এক তরফা ভাবে কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: