কি হতে যাচ্ছে বাংলাদেশের আগামী ভবিষ্যৎ

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১২:২৪ পিএম

আমার মনে হয় রোহিঙ্গা নিয়ে বাংলাদেশে একটি কঠিন বিপদের গন্ধ পাওয়া যাচ্ছে। আমার ছোট চিন্তা থেকে এটা বলে রাখলাম। এটা একদিন ঠিকই বাস্তবে প্রফলিত হবে। আমাদের উচিত হবে ভেবে চিন্তে পা ফেলা এবং অন্য সব ক্ষমতাধর রাষ্ট্রর সাহায্যের মাধ্যমে এগিয়ে যাওয়া এবং এই সমস্যার মোকাবেলা করা। অনেকে বলেন মিয়ানমারের উপর হামলা করা হোক। আমি বলবো আবেগ দিয়ে সব কাজ হয় না।

আমাদের দেশ যুদ্ধ কাকে বলে তা জানে। তাই খুব সতর্ক থাকতে হবে। আমরা যে দল করি না কেন? আমরা বাঙ্গালী। আমাদের দেশের ক্ষতি হোক এমন কাজ হতে সবারই বিরত থাকা উচিত। আমাদের সকলের উচিত সঠিক ভাবে এই বিপদ হতে কি করে মুক্তি 
পাওয়া যায় তার পথ খোঁজা ।

যদি কূটনৈতিক ভাবে সমাধান করা যায় তাহলে ভালো। আমাদের ৪৬-৪৭ বছরের তিলে তিলে গড়া এই স্বাধীনতা একটু উনিশ বিশ হলে ধুলিসাৎত হয়ে যাবে তা ভেবে দেখেছেন কি? 

জাতিসংঘের তথ্য মতে ইতোমধ্যে তিন লাখ ৭০ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে ঢুকে পড়েছে। তাদের মধ্যে ৬০ ভাগই শিশু আর বাকিরা নারী। আর পুরুষদেরকে হত্যা করেছে বার্মার সেনাবাহিনী। এই শিশুদের কি হবে একটু ভেবে দেখবেন কি? 

এদের দরকার খাদ্য, বাসস্থান, চিকিৎসা ও বস্ত্র অভিভাবক কে হবে এদের? কি হবে বাংলাদেশের? এমনিতেই বাংলাদেশে ক্ষুদ্র দুর্ভিক্ষ চলছে। তাহা সরকার মানুক আর না মানুক নিম্ন আয়ের মানুষ কিন্তু টের পাচ্ছেন। চাল কিনতে গেলে চোখে জল চলে আসে।

লেখক: এমএম আশরাফুল আলম

খোলা কলামে প্রকাশিত সব লেখা একান্তই লেখকের নিজস্ব মতামত। এর সাথে পত্রিকার কোন সম্পর্ক নেই।

বিডি২৪লাইভ/এমএমএএ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: