বাংলাদেশের লজ্জাজনক হার

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৫১ পিএম

ফেবারিট হিসেবে শুরু করে ত্রিদেশীয় সিরিজে হার, এরপর টেস্ট সিরিজও হাতছাড়া ১-০তে। শেষ ভরসা হয়ে ছিল টি-টোয়েন্টি সিরিজটি। এখানে এসে আরও বড় লজ্জায় পড়তে হলো বাংলাদেশকে। শ্রীলঙ্কার কাছে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েই দুঃস্বপ্নের সিরিজের ইতি টেনেছে টাইগাররা।

সিলেটে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে লক্ষ্যটা অনেক বড় ছিল বাংলাদেশের, ২১১ রানের। শেষ পর্যন্ত তারা ৮ বল বাকি থাকতেই গুটিয়ে গেছে ১৩৫ রানে । ফলে হারের ব্যবধানটাও বেশ বড়। শ্রীলঙ্কা ম্যাচটি জিতেছে ৭৫ রানে।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারমুখি ছিল শ্রীলঙ্কার দুই ওপেনার গুনাথিলাকা ও কুশন মেন্ডিস। উদ্ভোধনী জুটিতে শ্রীলঙ্কা তোলে ৯৮ রান। ১১ তম ওভারের শেষ বলে গুনাথিলাকাকে আউট করে জুটি ভাঙ্গেন সৌম্য সরকার। ৩৭ বলে ৪২ রান করেন গুনাথিলাকা। এরপর ক্রিজে আসেন থিসারা পেরেরা। ১৭ বলে ৩১ রানের ঝড় তোলেন এই বামহাতি ব্যাটসম্যান। অন্যদিকে ওপেনার কুশল মেন্ডিস প্রথমম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও অর্ধশতকের দেখা পেয়েছেন। ৪২ বলে ৬ চার আর ৩ ছক্কায় করেন ৭০ রান।

শেষের দিকে উপুল থারাঙ্গা ও শানাকা ঝড় তুললে নির্ধারিত ২০ ওভারে ২১০ রানের বিশাল পুঁজি পায় শ্রীলঙ্কা। থারাঙ্গা ১৩ বলে ২৫ রান করেন অন্যদিকে ১১ বলে ৩০ রান করেন শানাকা। বাংলাদেশের পক্ষে সৌম্য সরকার, আবু জায়েদ রাহী, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন একটি করে উইকেট নেন। তবে উইকেট না নিলেও দ্বিতীয় ম্যাচে নজর কেড়েছেন নাজমুল ইসলাম অপু। ব্যাটিং স্বর্গে ৪ ওভারে দিয়েছেন ২৮ রান।

২১১ রানের বড় টার্গেটে ব্যাট করতে নেমে মোটেই শুরুটা ভালো হয় নি বাংলাদেশের। ৮ রানেই আগের ম্যাচের অর্ধশত করা সৌম্য সরকারকে হারায় স্বাগতিকরা। ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হতে পারেন নি মুশফিকুর রহিমও। গত ম্যাচে দলের পক্ষে সর্বোচ্চ রান করা মুশি আউট হয়েছেন মাত্র ৬ রানে। সুবিধা করতে পারেন নি মোহাম্মদ মিঠুনও। ৫ রানেই বিদায় নেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এরপর তামিমের সাথে জুটি বাঁধেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে সেটিও স্থায়ী হয় নি। দলীয় ৫৯ রানের মাথায় ২৩ বলে ২৯ রান করে বিদায় নেন তামিম। এরপর ক্রিজে এসে মাত্র ২ রানেই আউট হন বিপিএল মাতানো আরিফুল হক। ৬৮ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশ অধিনায়ক রিয়াদ ও সাইফউদ্দিনের ৪২ রানের জুটিতে শত রানের গন্ডি পার করে। রিয়াদের ব্যাটে আশা সঞ্চার হলেও রানআউটে সেটি থেমে যায়। ৩১ বলে চার ৪ আর ১ ছক্কায় ৪১ রান করেন রিয়াদ। এরপর ২০ রানে বিদায় নেন সাইফুদ্দিনও। ১৮.৫ ওভারে ১৩৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। শেষ ব্যাটসম্যান হিসেবে আবু জায়েদ রাহীকে আউট করে নাজমুল ইসলাম অপুর জনপ্রিয় ‘কোবরা উৎযাপন’ করতে দেখা যায় গুনাথিলাকাকে।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ২১০/৪ (২০ ওভার) 
মেন্ডিস ৭০, গুনাথিলাকা ৪২, পেরেরা ৩১, শানাকা ৩০

বাংলাদেশঃ ১৩৫/১০ (১৮.৫ ওভার) 
রিয়াদ ৪১, তামিম ২৯,
গুনাথিলাকা ২/৩

ফলাফলঃ শ্রীলঙ্কা ৭৫ রানে জয়ী 

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: