শীর্ষে পৌঁছাতে চান?

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৮, ০৬:১৪ পিএম

পৃথিবীর প্রতিটি মানুষই শীর্ষে পৌঁছাতে চান। সবার সেরা হতে চান। অর্থ খ্যাতি যশ অর্জন করতে চান। কিন্তু বেশির ভাগ মানুষ জানেন না সে সব অর্জন করতে হলে কিরুপ পন্থা অবলম্ব করতে হয়। বেশির ভাগ মানুষ শুধু স্বপ্নই দেখেন, এবং দ্রুত লক্ষ্যে ও সাফল্যে পৌঁছানোর জন্য সটকাট ও ভুল পথে পা বাড়ান।

আসুন জেনে নিই সাফল্যের স্বর্ণ শিখরে পৌঁছানোর কিছু অত্যাধুনিক কৌশলঃ

নিজের মাধুর্য ধরে রাখুন:

নিজের কাজের মধ্য দিয়ে সৌন্দর্য ফুটিয়ে তুলুন।সততার সাথে চারিত্রিক বৈশিষ্টগুলো বিশ্লেষণ করুন। অন্যকে অনুভব করতে দিন আপনি তাকে ভালবাসেন। ভালবাসা এক মহত্তম জাদু।আন্তরিক ভালবাসার সাহায্য আপনি সব কিছু জয় করতে পারেন। এই কৌশলটি আয়ত্ত করুন।

খারাপ অভ্যাস ত্যাগ করুন:

নিজের বদ অভ্যাসগুলোর একটি লিস্ট করুন। সেগুলো পরিহার করার চেষ্টা করুন। পরাজয় বা ব্যর্থতায় উচ্চমাত্রার নীতি বোধ ধারন করুন। দিন শেষে খুজে বের করুন কোন কাজ আপনাকে চিন্তিত রাখছে। সেটার ব্যর্থতার কারন বের করুন। শুধরে ফেলুন ধীরে ধীরে।

আত্ম নির্ভরশীল হউন:

আত্ম নির্ভরশীল আমাদের মধ্যকার ভাল গুণাবলী ও ব্যক্তিত্বের উন্মেষ ঘটাতে বেশ সাহায্য করে।সমস্যা সমাধানের জন্য সৃষ্টিশীল ব্যাবহারের চেষ্টা করুন। নিজেকেই সবটুকু করতে হবে এই চিন্তা নিজের ভেতরে আনুন।

বন্ধুত্ব বজায় রাখুন:

এ সবের ভেতর থেকে যেন আপনার বন্ধুত্ব নষ্ট না হয় সে দিকে খেয়াল করুন। ভাল বন্ধু একটি বড় সাপোর্ট। তাদের সাথে সর্বদা বন্ধু সুলভ আচারণ বজায় রাখুন। অবিরত অভিযোগ করা থেকে বিরত থাকুন। অভিযোগ সমস্যার সমাধান করতে পারেনা। দিন শেষে বন্ধুরাই আপনার একাকীত্ব দূর করতে পারে।

অধ্যবসায় ও পরিশ্রমী হউন:

অধ্যবসায় আর পরিশ্রম সব কিছুকে বদলে দিতে পারে। এ দুটি গুণ থাকলে জয়ী হবেন-ই। রাগকে ত্যাগ করুন। যে কোন কাজই আনন্দের সাথে গ্রহণ করুন। লেগে থাকায় হচ্ছে কৃতকার্য হওয়ার শ্রেষ্ট উপায়। দৃঢ় ইচ্ছার নিকটে অসম্ভব সম্ভব হয়ে ওঠে। ক্ষুদ্র থেকে বড় হওয়ার স্বপ্ন দেখুন।

না পাওয়াকে ভূলে যান:

যেটা পাননি সেটাকে ভুলে যান। যা পেয়েছেন সেটা নিয়েই সন্তুষ্ট থাকুন। না বোধক চেতনা দূর করুন। আপনি কোন কোন কাজে জয় লাভ করেছেন অর্থাৎ সফালতার উৎসগুলো নিয়ে ভাববার চেষ্টা করুন। সবক্ষেত্রে জয়ীদের দলে থাকুন। বর্তমানকে নিয়ে ভাবুন। কারণ সেটাই আমাদের পরিচয় বহন করে। বাস্তব ভাবনায় সর্বদা ভাবার অভ্যাস করে ফেলুন। কল্পনা ধ্বংশ করে দিবে আপনাকে।

এ কৌশলগুলো পুরোপুরো ভাবে আয়ত্ত করুন। দেখবেন জীবন এমনিতেই বদলে গেছে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: