যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে সঙ্গীত একাডেমির জমজমাট বসন্ত উৎসব

প্রকাশিত: ২০ মার্চ ২০১৮, ০১:০১ এএম

বাংলা প্রেস, নিউ ইয়র্ক: প্রতি বছরের ন্যায় এবারো যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ম্যানচেস্টারে উদযাপিত হয়েছে 'বসন্ত উৎসব ১৪২৪’। বাঙালির নিজস্ব সর্বজনীন প্রাণের উৎসব ঋতুরাজ বসন্তকে বরণ করতে স্থানীয় সঙ্গীত একাডেমির আয়োজনে গত ১৭ মার্চ শনিবার ম্যানচেস্টার শহরের সেইন্ট মেরী ইপিসকোপাল চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত এ বসন্ত উৎসবে বিভিন্ন শ্রেনী পেশার শত শত প্রবাসী বাংলাদেশিদের সমাগম ঘটে। বিকেল ৫টা থেকে মধ্যরাত পর্যন্ত চলে এ উৎসব। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
অনুষ্ঠানে বসন্তের গান, কবিতা ও যাদু প্রদর্শনীর পাশাপাশি সঙ্গীত একাডেমির ছাত্র-ছাত্রীদের মনোমুগ্ধকর পরিবেশনায় উপস্থিত দর্শকশ্রোতারা তন্ময় হয়ে একদিনের জন্য হারিয়ে যান অন্য এক জগতে। কয়েক ঘন্টার জন্য হলেও দর্শকরা দেশীয় আমেজে বসন্ত উৎসবের স্বাদ ফিরে পান। 

কানেকটিকাটের সুপরিচিত আবৃত্তিকার ও সংস্কৃতিসেবী ফারহানা রশিদ লুনা’র উপস্থাপনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন নিউ ইয়র্ক প্রবাসী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও কন্ঠযোদ্ধা শহীদ হাসান, সমকালীন ও লোকগানের জনপ্রিয় সঙ্গীতশিল্পী এবং সঙ্গীত একাডেমির পরিচালক কৌশলী ইমা, কানেকটিকাটের সুপরিচিত কন্ঠশিল্পী কানন হাসান,  তাসমিহা আমির,বর্ষা সরকার, সুমাইয়াহ সুখ, অনিন্দিতা চক্রবর্তী মিষ্টি, ব্রিয়ানা বিশ্বাস, আরিয়ানা বৈরাগী, এনিশা বৈরাগী, ফিহা আমীর অরোরা, মার্সিয়া  আহসান মিশু, উপমা ও অনিশা। যন্ত্রসঙ্গীতে শিল্পীদের সঙ্গত করেন গিটারে মীর্জা মনু, তবলায় সজীব মোদক ও কীবোর্ডে মোস্তাফা জামান।

এছাড়াও কবিতা আবৃত্তি করেন কানেকটিকাটের সুপরিচিত আবৃত্তিকার মোল্লা বাহাউদ্দিন পিয়াল, আলবেনি প্রবাসী জনপ্রিয় আবৃত্তিকার মিজানুর রহমান প্রধান ও সাহিত্য একাডেমি আলবেনি শাখার সমন্বয়কারী ও কবি ফারহানা পলি।শিশু-কিশোরদের জন্য জাদু প্রদর্শন করেন ম্যাজিক্যাল স্টার র‍্যামন।

অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও কন্ঠযোদ্ধা শহীদ হাসান বলেন, আমরা এতদিন জানতাম সংস্কৃতিচর্চা বলতে উত্তর আমেরিকার একমাত্র নিউ ইয়র্কেই বোঝায়, কিন্তু কানেকটিকাটে এসে আমার সে ধারনা পাল্টে গেলো। সঙ্গীত একাডেমির শিক্ষার্থীরা নিজেরাই হারমোনিয়াম বাজিয়ে এত সুন্দরবভাবে শুদ্ধ বাংলায় যেভাবে বাংলা গান পরিবেশন করলেন তা দেখে আমি সত্যি মুগ্ধ হয়েছি।আর শিশু-কিশোরদের গান শেখার মতো এত কঠিন কাজটি করে যাচ্ছেন শিল্পী কৌশলী ইমা। তিনি তাকে আন্তরিক ধন্যবাদ জানান।

এবারের বসন্ত উৎসব প্রসঙ্গে সঙ্গীত একাডেমির পরিচালক কৌশলী ইমা বলেন, চলতি বছর সঙ্গীত একাডেমির যুগপূর্তি অর্থাৎ বারো বছর পূর্ণ হলো। ২০০৬ সালে এ একাডেমির যাত্রা শুরু হয়েছিল যুক্তরাষ্ট্রের কানেকটিকাট থেকেই।

তিনি আরো বলেন, অনুষ্ঠানে নামকরণ বসন্ত উৎসব দেওয়া হলেও আসলে এটি সঙ্গীত একাডেমির একটি বাৎসরিক অনুষ্ঠানে। এ অনুষ্ঠানে একাডেমির শিক্ষার্থীরাই তাদের সঙ্গীত ও সাহিত্য অর্জন থেকে পরিবেশনা করেন।

কৌশলী ইমা বলেন, বসন্ত মানে পূর্ণতা।বসন্ত মানে নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রংয়ে, মানুষকে করে আনমনা। কবিও তাই ব্যক্ত করেছেন, 'ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত'। বসন্তের এ সময়ে শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীরগতিতে বাতাসের সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর। বসন্তের পূর্ণতার এ দোলা ছড়িয়ে পড়ুক বাংলাদেশের সর্বত্র এবং সারা পৃথিবীর সকল বাঙালির ঘরে ঘরে। বাংলাদেশের নানা ধরনের সংস্কৃতির সঙ্গে প্রবাসের নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই আমাদের এ প্রচেষ্টা। আমরা এর ধারাবাহিকতা অব্যাহত রাখবো এবং আগামী বছর থেকে দু’টি অনুষ্ঠানের আয়োজন করার চেষ্টা করা হবে আশা করেন তিনি। 

বিডি২৪লাইভ/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: