ডিএমপি কার্যালয়ের সামনে সাংবাদিক

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৮, ০১:৩৩ পিএম

দায়িত্বরত সাংবাদিকদের উপর পুলিশি হামলার প্রতিবাদে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে কর্মরত সাংবাদিকরা।

মঙ্গলবার ডিএমপি কার্যালয়ের সামনে মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুর ১২টার দিকে শুরু হওয়া মানবন্ধন পুলিশের অনুরোধে ১২টা ১৫ মিনিটে শেষ হয়।

গতকাল সোমবার দুপুরের দিকে নয়াপল্টন এলাকায় বিক্ষোভ করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। দলটির চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে গেলে বেসরকারি টেলিভিশন বাংলা টিভির সাংবাদিক আরমান কায়সার ও ক্যামেরাপার্সন মানিকের উপর চড়াও হয় মতিঝিল জোনের ডিসি আনোয়ার হোসেন।

সংবাদ সংগ্রহের সময় পুলিশের এমন আচরণের প্রতিবাদে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন গণমাধ্যমের শতাধিক সংবাদিক অংশ নেন।

মানববন্ধন শুরুর এক পর্যায়ে ডিএমপির উপ কমিশনার (ডিসি মিডিয়া) মাসুদুর রহমানের অনুরোধে সাংবাদিকদের কর্মসূচি সংক্ষিপ্ত করা হয়। এরপর সাংবাদিকদের তরফ থেকে একটি স্মারক লিপি ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বরাবর প্রেরণ করা হয়।

চার দফা দাবিতে ডিএমপি কমিশনারকে স্মারক লিপি

ডিএমপি কমিশনারকে দেয়া স্মারক লিপিতে উল্লেখ রয়েছে, গত সোমবার নয়াপল্টন এলাকায় বিএনপির মিছিকের সংবাদ সংগ্রহের সময় বাংলা টিভির রিপোর্টার আরমান ও ক্যামেরা পার্সন মানিক নির্যাতনের শিকার হন। এতে নেতৃত্ব দেন পুলিশের মতিঝিল বিভাগের উপ-কমিশনার আনোয়ার হোসেন ও তার ফোর্স।

দায়িত্বরত অবস্থায় একজন সংবাদকর্মীকে যে ভাবে প্রকাশ্যে নির্যাতন করা হয়েছে। তা একটা পেশাদার বাহিনীর জন্য লজ্জার। আপনার কার্যকালে গত তিন বছরে ঢাকায় পুলিশ কর্তৃক আরো বেশ কয়েকটি সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটেছে। নাম মাত্র তদন্ত কমিটি গঠন এবং ক্লোজড করার মতো হাস্যকর কিছু শাস্তির ব্যবস্থা আমরা দেখেছি।

সাংবাদিক একটি মহান পেশা। কোন সাংবাদিক দায়িত্বরত অবস্থান পুলিশ সদস্যকে লাঞ্চিত করেছে এমন ঘটনা ইতিহাসে দুষ্কর। সোমবারের ঘটনা সামনে রেখে অতিতের সকল নির্যাতনের ঘটনার শাস্তি দাবি করছি।

অতিদ্রুত বাংলা টিভির রিপোর্টার ও ক্যামেরা পার্সন সহ বিএনপি অফিসের সামনে নির্যাতনের শিকার হওয়া সাংবাদিকদের পক্ষ থেকে এ ঘটনায় দোষি ডিসি মতিঝিল ও তার অধস্তন পুলিশ সদস্যদের শাস্তি দাবি করছি।

মানব্বন্ধন থেকে চার দফা দাবি জানানো হয়েছে। তাহলো বাংলা টিভির রিপোর্টার ও ক্যামেরা পার্সন নির্যাতনকারী পুলিশের শাস্তি। অতিতের ঘটা সকল সাংবাদিক নির্যাতনের সুষ্ঠু তদন্ত ও শাস্তি। সংবাদ সংগ্রহের সময় সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা। ডিএমপিতে কর্মরত পুলিশকে আচরণ বিধি মেনে চলার নির্দেশ।

নিরব এই মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র‍্যাব) সাবেক সাধারণ সম্পাদক কাউরুজ্জামান খান, ক্র‍্যাব এর সিনিয়র সদস্য দীপু সরোয়ার, আবাদুজ্জামান শিমুল, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী, রাজু আহমেদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সহ-সভাপতি আবু দারদা জুবায়ের, ঢাকা সাংবাদিক ইউনিয়রের কার্যনির্বাহী সদস্য গোলাম মুজতোবা ধ্রুব, বাংলা ভিশনের সিনিয়র রিপোর্টার দিপন দেওয়ান, চ্যানেল টোয়েন্টিফোরের রিপোর্টার রাশেদ নিজাম প্রমুখ।

বিডি২৪লাইভ/এমএন/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: