ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮

এম শরীফ আহমেদ

ভোলা প্রতিনিধি

দুর্যোগ ও জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণের দাবি

২৯ এপ্রিল, ২০১৮ ১৫:৩৩:৪৬

দুর্যোগ ও জলবায়ৃু সহনশীল অবকাঠামো নির্মাণের দাবিতে ভয়াল ২৯ এপ্রিল ঘূর্ণিঝড় ‘ম্যারি এন’ উপলক্ষে কোস্ট ট্রাস্টের আয়োজনে ভোলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৯ এপ্রিল) সকাল ভোলা প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন করেন।

বক্তারা বলেন, ১৯৯১ সালের ২৯ এপ্রিল ভয়াল সেই ঘূর্ণিঝড়ে প্রায় ১ লক্ষ ৩৮ হাজার লক্ষ লোক মারা যায়। ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৫ হাজার কোটি টাকার সম্পদ। ভোলা সহ উপকূলীয় এলাকার দুর্যোগ ঝুকি মোকাবেলায় টেকসই উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করেন।

বক্তারা আরও বলেন, জলবায়ু তহবিলের টাকায় অনেক ক্ষেত্রে জলবায়ুর জন্য ক্ষতিকর প্রকল্প গ্রহণ করা হচ্ছে। প্রাকৃতিক দেয়াল বন ধ্বংস করে রাস্তাঘাট করা হচ্ছে। আধুনিকায়নের নামে অনেক ক্ষেত্রে প্রাকৃতিক সম্পদ ধ্বংস করা হচ্ছে নির্বিচারে। জলবায়ু তহবিলের টাকা ব্যবহারের স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলেন বক্তারা।

অনেক ক্ষেত্রে দাতা সংস্থাগুলোর ব্যবস্থাপনায় অধিকাংশ টাকা ব্যয় হচ্ছে। কিন্তু সুবিধাভোগী জনগোষ্ঠী তার সুফল পাচ্ছে না। এসময় বক্তারা উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ ও সিসি ব্লকের মাধ্যমে নদী ভাঙন রোধ এবং সেনা বাহিনীর তত্ত্বাবধানে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের দাবি তুলে ধরেন।

এ সময় বক্তব্য রাখেন,অ্যাডভোকেট শাহাজাহান, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির ভোলা সদর উপজেলার সভাপতি মো. এরশাদ, ভোলা নাগরিক অধিকার ফোরামের সম্পাদক অ্যাডভোকেট সাহাদাত হোসেন শাহিন, কোস্ট ট্রাস্টের ইকোফিশ প্রকল্পের সমন্বয়কারী মো. জহিরুল ইসলাম, সহ-সমন্বয়কারী সোহেল মাহমুদ, আঞ্চলিক টিম লিডার রাশিদা বেগম, মনিটরিং অফিসার রাজিব ঘোষ, আইসিএম প্রকল্প কোস্ট ট্রাস্টের মিজানুর রহমান ইকোফিশ প্রকল্পের মনিংটরিং অফিসার খোকন চন্দ্র শীল, তরিকুল ইসলাম, সামিরুজ্জামান, মো. সিরাজুল ইসলাম, কোস্ট ট্রাস্ট সদর শাখার ব্যবস্থাপক মো. জহির উদ্দিন প্রমুখ।

বিডি২৪লাইভ/এমকে

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems