রোজায় ব্যায়াম

প্রকাশিত: ১৯ মে ২০১৮, ০৪:০৫ পিএম

রোজার মধ্যে অনেকেরই ওজন বেড়ে যায়। এর কারণ হলো সারাদিন রোজা থাকার পর ইফতারি করার সময় অনেকে অতিরিক্ত খাবার খেয়ে বসেন। আর এতে করে হজমে সমস্যা হয়, ফল স্বরুপ শরীরে ভর করে ক্লান্তি। সেইসঙ্গে শরীরের বিপাক ক্রিয়া ধীরে ধীরে হয় এবং ওজন বেড়ে যায়। খবর আল অ্যারাবিয়ার। 

এ ব্যাপারে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ইফতারির সময় একবারে বেশি খাবার না খেয়ে ১-২ ঘণ্টা পর পর খাবার খেলে হজম শক্তি ঠিক থাকে। পাশাপাশি এভাবে খাবার খেলে শরীর সক্রিয়ও থাকে। 

রোজা থাকা অবস্থায় ব্যায়াম করা ঠিক কিনা এ নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। 

বিশেষজ্ঞরা জানান, রোজা থাকা অবস্থায় ভারী ব্যায়াম করলে স্ট্রেস হরমোন বেড়ে যতে পারে, যা আপনার মেজাজ পরিবর্তন, শক্তি কমানো এবং বিপাক ক্রিয়া ধীর করতে পারে। আর ব্যায়াম করার ফলে শরীর থেকে অতিরিক্ত শক্তি ক্ষয় হয়। এজন্য রোজা থেকে হালকা ব্যায়াম করা যেতে পারে। যেগুলোতে ঘাম বা পরিশ্রম কম হয়। এক্ষেত্রে যোগব্যয়াম বা ফ্রি-হ্যান্ড এক্সরসাইজ করতে পারেন। 

এছাড়াও নিয়মিত দিনের কিছুক্ষণ সময় হাঁটতে পারেন। তাহলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সক্রিয় থাকবে। আর হাঁটা-চলা করা অন্যতম সেরা ব্যায়াম। তাছাড়া এটা করতে খুব বেশি শক্তিও দিতে হয় না। 

আর সবাইকে নিজের স্বাস্থ্যের দিকে নজর রাখতে হবে রোজার মধ্যে যেন ওজন বেড়ে না যায়। এজন্য ইফতার, রাতের খাবার এবং সেহরিতে অবশ্যই শর্করা জাতীয় খাবার খাওয়া উচিত। 

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: