• ঢাকা
  • ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪
  • শেষ আপডেট ২১ মিনিট পূর্বে
হারুন অর রশিদ রাজিব
স্টাফ করেসপন্ডেন্ট
প্রকাশিত : ১০ আগস্ট, ২০২৪, ১২:০৭ রাত
bd24live style=

কোন প্রযুক্তির প্রসেসরের মোবাইল ফোন কিনবেন?

ফাইল ফটো

একটি মোবাইল ফোন কেনার ক্ষেত্রে একেক জনের একেক রকম পছন্দ থাকে। প্রত্যেক মানুষ তার নিজস্ব ক্ষমতা অনুযায়ী বাজেট রেঞ্জ , মাঝারি রেঞ্জ এবং ফ্ল্যাগশিপ রেঞ্জ এর স্মার্টফোন ব্যবহার করে। অনেক মানুষ আছেন যারা নতুন স্মার্টফোন কিনছেন শুধুমাত্র তার স্টাইলিশ লুক এর ভিত্তিতে। তারা স্মার্টফোনের গুরুত্বপূর্ণ অংশের দিকে খেয়াল রাখে না, যেটা হলো প্রসেসর। তবে এটা কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটা অংশ, যার ওপর নির্ভর করেই মোবাইল ফোনের দাম ও ক্ষমতা যাচাই করা যায়। এই আর্টিকেলে আমরা জানবো কোন প্রসেসরের মোবাইল ফোন সবচেয়ে ভালো। 

প্রসেসর এর কাজ:

প্রসেসর হলো সিপিইউ এর একটি অংশ। প্রসেসরকে স্মার্টফোনের মস্তিষ্ক বলা হয়। কারণ মোবাইল ফোনের যাবতীয় কাজ প্রসেসর দ্বারা নিয়ন্ত্রিত হয়। মানুষের সকল কাজ যেমন তার ব্রেইন এর মাধ্যমে প্রসেসিং হয়, তেমনি মোবাইলে ভিডিও দেখা, গেম খেলা, গান শোনা, ইন্টারনেট চালানো ইত্যাদি কাজ করতে প্রসেসর এর প্রয়োজন হয়। প্রসেসর ছাড়া কোন ডিভাইসে এই কাজগুলো করা সম্ভব নয়। মোবাইলের প্রসেসর যতটা ভালো এবং ফাস্ট ততটাই স্মুথ এবং ফাস্ট ভাবে মোবাইল ফোন ব্যবহার করা যাবে। 

কোন মোবাইল প্রসেসর ভালো?

মোবাইল ফোনের অনেক রকমের প্রসেসর বাজারে রয়েছে। মোবাইল ফোন কোম্পানিগুলো তাদের ফোনে একেক ধরনের প্রসেসর ব্যবহার করে থাকে। এর মধ্যে কোন প্রসেসরটি ভালো এবং দ্রুত গতিসম্পন্ন সেটি জানা আমাদের জন্য একটু কষ্টসাধ্য হয়ে পড়ে।  এর মধ্যে কয়েকটি ব্র্যান্ডের প্রসেসর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো–

অ্যাপল সিরিজ—এ আইওএস:

অ্যাপল নিজস্ব প্রসেসর তৈরি করে যা তাদের ডিভাইসগুলোকে অন্যদের থেকে আলাদা করে। এই প্রসেসরগুলোর নাম হল অ—সিরিজ বা অ্যাপল রঙঝ । আইফোন, আইপ্যাড, ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো এবং ম্যাক মিনি— এই সব ডিভাইসে আপনি অ্যাপলের নিজস্ব প্রসেসর পাবেন। অ্যাপলের প্রসেসরের কারণে অ্যাপলের ডিভাইসগুলো অন্য কোনো ডিভাইসের তুলনায় অনেক বেশি স্মুথ এবং দ্রুত চলে। এছাড়াও, এই প্রসেসরগুলোর কারণে অ্যাপল তাদের ডিভাইসগুলোর ডিজাইন এবং ফিচারগুলোতে আরও বেশি নতুনত্ব প্রদান করতে সাহায্য করে।

অ্যাপলের নিজস্ব প্রসেসর তৈরি করা একটি স্মার্ট সিদ্ধান্ত ছিল। এই সিদ্ধান্তের ফলে অ্যাপল তাদের ডিভাইসগুলোকে আরও শক্তিশালী, দক্ষ এবং ব্যবহারকারীবান্ধব করে তুলতে সক্ষম হয়েছে। ভবিষ্যতে, অ্যাপল আরও উন্নত প্রসেসর তৈরি করবে যা তাদের ডিভাইসগুলোকে আরও বেশি ক্ষমতাশালী করে তুলবে।

স্ন্যাপড্রাগন:

স্ন্যাপড্রাগন হলো ছঁধষপড়সস কোম্পানির ডিজাইন করা একটি মোবাইল প্রসেসর বা চিপ। এতে ঈচট, গ্রাফিক্স প্রসেসিং ইউনিট, জিপিএস সহ একটি মোবাইল ফোনের যাবতীয় সফটওয়্যার ও হার্ডওয়্যার আছে। এই কোম্পানিটি বাজেট রেঞ্জ, মাঝারি রেঞ্জ, এমনকি ফ্ল্যাগশিপ স্মার্টফোনের জন্য বিভিন্ন ক্যাটাগরির প্রসেসর তৈরি করে। কোয়ালকম স্ন্যাপড্রাগন এর প্রসেসরগুলো বেশিরভাগ অ্যাপ এর সাথে সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করা হয়েছে। এছাড়াও এর ব্যাটারী অপ্টিমাইজেশন অনেক ভালো।

এনভিডিয়া:

এনভিডিয়া মোবাইল প্রসেসর আজকের দিনের ল্যাপটপ এবং ট্যাবলেটগুলিকে গেমিং, ভিডিও এডিটিং, ৩উ মডেলিং এবং আরও অনেক কাজের জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্মে পরিণত করেছে। এই প্রসেসরগুলি তাদের অত্যন্ত উচ্চ পারফরম্যান্স, শক্তি দক্ষতা এবং ক্ষুদ্র আকারের জন্য পরিচিত।

মিডিয়াটেক:

মিডিয়াটেক হলো ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত একটি তাইওয়ান ভিক্তিক ঝড়ঈ (ঝুংঃবস ড়হ ঈযরঢ়) সেমিকন্ডাক্টর কোম্পানীর প্রসেসর।  এখনকার বেশিরভাগ মাঝারি রেঞ্জ এর ফোনগুলোতে মিডিয়াটেকের প্রসেসর ব্যবহার করা হচ্ছে। এটি মিড রেঞ্জের স্মার্টফোনে অনেক ভালো পারফরমেন্স প্রদান কর থাকে। মিডিয়াটেকের নতুন মিডরেঞ্জ চিপসেটগুলো গেমিং এবং অন্যান্য কাজের জন্য খুব ভালো।

ইউনিসক:

টহরংড়প হল একটি চীনা চিপসেট ডিজাইনার এবং নির্মাতা যা মোবাইল ডিভাইস, ওড়ঞ ডিভাইস এবং অন্যান্য সংযুক্ত ডিভাইসের জন্য প্রসেসর তৈরি করে। এই প্রসেসরগুলো সাধারণত বাজেট এবং মিড—রেঞ্জ স্মার্টফোন, ট্যাবলেট, এবং অন্যান্য পোর্টেবল ডিভাইসে ব্যবহৃত হয়।

এক্সিনোস:

এক্সিনোস ব্র্যান্ডের অধীনে মোবাইল চিপসেট তৈরি করে স্যামসাং। তবে স্যামসাং ছাড়াও অন্যান্য ব্র্যান্ডের মোবাইল ফোনেও এই চিপসেট দেখা যায়। স্ন্যাপড্রাগনের সঙ্গে প্রতিযোগিতায় মোবাইল চিপ তৈরি করেও স্ন্যাপড্রাগনের মতো জনপ্রিয় নয় এই কোম্পানির চিপসেটগুলো। 
 
পরিশেষে বলা যায়,  মাঝারি রেঞ্জ এর মোবাইল ফোনে বা মিড বাজেটে মিডিয়াটেকের প্রসেসরগুলো দুর্দান্ত পারফরম্যান্স করছে। যারা এই বাজেটে মোবাইল ফোন কিনতে ইচ্ছুক তারা মিডিয়াটেক এর প্রসেসর নির্বাচন করতে পারে। তবে দুর্দান্ত পারফরম্যান্স ও ব্যাটারি এফিশিয়েন্সির জন্য বর্তমানে জনপ্রিয় মোবাইল চিপসেট স্ন্যাপড্রাগনই সরবরাহ করে থাকে। তাই ফ্ল্যাগশিপ রেঞ্জ এর স্মার্টফোন কেনার ক্ষেত্রে স্ন্যাপড্রাগনই হতে পারে বেস্ট চয়েস।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পাঠকের মন্তব্য:

BD24LIVE.COM
bd24live.com is not only a online news portal. We are a family and work together for giving the better news around the world. We are here to give a nice and colorful media for Bangladesh and for the world. We are always going fast and get the live news from every each corner of the country. What ever the news we reached there and with our correspondents go there who are worked for bd24live.com.
BD24Live.com © ২০২০ | নিবন্ধন নং- ৩২
Developed by | EMPERORSOFT
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com
ফোনঃ (০২) ৫৮১৫৭৭৪৪
নিউজ রুমঃ ০৯৬৭৮৬৭৭১৯১
মফস্বল ডেস্কঃ ০১৫৫২৫৯২৫০২
বার্তা প্রধানঃ ০৯৬৭৮৬৭৭১৯০
ইমেইলঃ office.bd24live@gmail.com