চীনের গণমাধ্যমে ভারতের ৭ পাপের কথা

প্রকাশিত: ১৭ আগষ্ট ২০১৭, ০৬:৩৪ পিএম

ডোকালাম ইস্যুকে কেন্দ্র করে ভারত-চিন সমস্যা এখনও সমস্যার জায়গাতেই৷ জানা গেছে লাদাখেও দুই দেশের সেনা এবার মুখোমুখি৷ যদিও, দু’পক্ষের সেনাই বৈঠক করে সমাধানের পথে আসার জন্য আলোচনা করছে৷ কিন্তু চিনের সংবাদপত্রে বারবার ভারতকে হুমকি দিয়েই চলেছে। আর এবার চিনের টেলিভিশন চ্যানেলেও ডোকালাম ইস্যুতে কটাক্ষ করা হয় ভারতকে৷

চিনের জিনহুয়া সংবাদ সংস্থার পক্ষ থেকে প্রকাশ করা এই ভিডিওতে বলা হয়েছে, ডোকালামে ভারত কিভাবে প্রবেশ করেছে। এই ভিডিওতে এক মহিলা ইংরাজি ভাষায় ভারতের সাতটি পাপের কথা তুলে ধরেছে। আর এই বিষয়টি করতে ওই মহিলা নকল দাড়ি, সঙ্গে পাগড়ি, সানগ্লাস পরে, ভারতরে দিকেই ইশারা করতে চেয়েছে বলে মনে করা হচ্ছে৷

যে ৭টি পাপের কথা ভারত সম্পর্ক তুলে ধরেছে চিন, সেগুলি হল…
১) অনুপ্রবেশ।
২) দু’দেশের সমঝোতার বিপক্ষ আচরণ।
৩) আন্তর্জাতির আইন ভঙ্গ।
৪) সঠিক এবং ভুলের মধ্যে প্রবেশ করে ধন্দে পড়ে যাওয়া।
৫) পীড়িতের বিরুদ্ধেই অভিযোগ দায়ের।
৬) প্রতিবেশীকে হুমকি দেওয়া।
৭) ভুল করছে জেনেও বারংবার সেই ভুল করা।

প্রসঙ্গত, এর মধ্যে বেশ কিছু অভিযোগ প্রথম থেকেই ভারতের বিরুদ্ধে চিনের ছিল। তবে তাকে খারাপ প্রতিবেশী হিসেবে তুলে ধরে যেন সেই সব অভিযোগকে আরও জোর দেওয়া হল বলে মনে করছে একাংশ।

ভিডিওতে চিনের পক্ষ থেকে বলা হয়েছে, ভারত এমন এক দেশ যে কিছু না জানিয়ে, সেনা বুলডোজার নিয়ে আপনার ঘরে প্রবেশ করতে পারে। আন্তর্জাতিক নিয়মভঙ্গে মতো গুরুতর অভিযোগও চিন করেছে ভারতের বিরুদ্ধে।

উল্লেখ্য, চিন এখনও তার অবস্থানে অনড়। চিন বলছে, বিনা শর্তে ডোকলাম থেকে সেনা প্রত্যাহার করতে হবে ভারতকে। তবে চিন কোনও পদক্ষেপ নিলে ভারতও প্রত্যুত্তর দিতে প্রস্তুত বলেও জানানো হয়েছে ইতিমধ্যেই।

বিডি২৪লাইভ/এমআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: