অষ্টম বারের সময় হেরে গেলেন এই বীর 

প্রকাশিত: ২২ মে ২০১৮, ০৪:০৩ পিএম

অষ্টম বারের মতো এভারেস্ট আরোহণের চেষ্টা করতে গিয়ে মৃত্যুররণ করেছেন জাপানের একজন পর্বতারোহী। সোমবার (২১ মে) সকালে এভারেস্টের ২৯ হাজার ২৯ ফিট উঁচু শৃঙ্গের ৪ হাজার ৬শ ফিট নিচে ক্যাম্প-টুতে নোবুকাজু কুরিকি নামের ওই পর্বতারোহী মৃতদেহ পাওয়া গেছে। ৩৫ বছর বয়সী এই এভারেস্ট যোদ্ধার লাশটি কাঠমান্ডুতে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন নেপাল সরকারের এক কর্মকর্তা।

পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করার জন্য কুরিকির এটি ছিল অষ্টম চেষ্টা। ঠিক কী পরিস্থিতিতে তার মৃত্যু হয় তা জানা যায় নি।

এর আগে ২০১২ সালে এভারেস্টে ওঠার চেষ্টার সময় প্রচণ্ড ঠান্ডায় কুরিকির হাতের আঙুলে ফ্রস্টবাইট বা ঠান্ডাজনিত ক্ষত দেখা দেয়। এর পর তার নয়টি আঙুলই কেটে বাদ দিতে হয়। কিন্তু তাতেও তিনি চেষ্টা চালানো থেকে পিছুপা হননি। ২০১৫ সালে তিনি মাত্র একটি আঙুল নিয়েই এভারেস্টে আরোহণের জন্য আবার নেপালে ফিরে আসেন।

সবশেষ এ বছরের চেষ্টার বিবরণ কুরিকি ফেসবুকে ভিডিও আপডেট দিয়ে জানাচ্ছিলেন। রোববার সবশেষ বার্তাটিতে তিনি বলেন, ‘এ পর্বতে ওঠা কত কষ্টকর তা তিনি হাড়ে হাড়ে অনুভব করতে পারেছেন।

বিডি২৪লাইভ/এসএস 

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: