অতিরিক্ত তাপমাত্রা, হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু

প্রকাশিত: ২২ মে ২০১৮, ০৬:৩৯ পিএম

পাকিস্থান দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী করাচির তাপমাত্রা বেড়ে ৪৪ ডিগ্রি সেলসিয়াসে দাড়িঁয়েছে। এতে নগরীর বিভিন্ন স্থানে হিটস্টোকে আক্রান্ত হয়ে অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছে।

দিনে তাপমাত্রা ৪০-৪৩ ডিগ্রি সেলসিয়াস উঠানামা করতে পারে বলে সতর্ক করেছে পাকিস্থানি আবহাওয়া বিভাগ।

&dquote;&dquote;এক বিবৃতিতে বলা হয়েছে, রমজান মাসের সার্বিক অবস্থা ও রোজাদারদের কথা বিবেচনা করে কর্তৃপক্ষকে পর্যাপ্ত বিদ্যুৎ ও পানি সরবারহ করতে হবে। এসব তথ্য জানিয়েছে স্থানীয় খবর সংস্থা সিনহুয়ার।

প্রতিবেদনে বলা হয়েছে, করাচিতে একদিকে তীব্র দাবদাহ, অন্যদিকে যুক্ত হয়েছে ঘন ঘন বিদ্যুৎ-বিভ্রাট। তাই রমজান মাসে সারা দিন না খেয়ে থাকা লোকজনকে বেশ কঠিন সময় পার করতে হচ্ছে। সোমবার করাচির তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

এদহি ফাউন্ডেশনের প্রধান ফয়সাল এদহি স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, গত তিন দিনে ১১৪টি লাশ নগরীর কোরাঙ্গি ও সোহরাব গোত এলাকায় অবস্থিত তাদের ফাউন্ডেমশনের মর্গে আনা হয়েছে। এদের মধ্যে অন্তত ৬৫ জন হিটস্ট্রোকে মারা গেছে। সংস্থাটি দেশব্যাপী মর্গ ও লাশ বহনকারী অ্যাম্বুলেন্স পরিচালনা করে।

এদহি জানান, হিটস্ট্রোকে মারা যাওয়া অধিকাংশই তাদের বাড়িতে আক্রান্ত হয়ে যথাসময়ে কোন ধরনের চিকিৎসা সহায়তা ছাড়াই মারা গেছেন। নিহতদের মধ্যে সবচেয়ে কম বয়সী ৬ বছর এবং সবচেয়ে বেশি ৭৮ বছর।

&dquote;&dquote;করাচিতে এক কোটি ৫০ লাখ মানুষের বসবাস। হিটস্ট্রোক এড়াতে নগরবাসীকে দিনে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন করাচির মেয়র ওয়াসিম আখতার।

প্রতিবেদনে বলা হয়, যদিও স্থানীয় স্বাস্থ্য বিভাগ এই দাবি অস্বীকার করেছে। ২০১৫ সালেও দেশটিতে দাবদাহে অন্তত ১ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: