মৃত্যুর পরও অবহেলিত অভিনেত্রী তাজিন!

প্রকাশিত: ২৩ মে ২০১৮, ০৯:৪১ পিএম

বাংলাদেশের জনপ্রিয় টিভি অভিনেত্রী এবং উপস্থাপিকা তাজিন আহমেদ। গতকাল মঙ্গলবার (২২ মে) বিকাল সাড়ে ৪টার দিকে হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেছেন না ফেরার দেশে।

ছোট পর্দার এই অভিনেত্রী আর কখনো হাসবেন না চোখ বুজে আসা সেই হাসি। তার চঞ্চলতা মাখা বাক্যালাপে মুগ্ধতাও ছড়াবে না আর। অভিনয় নিয়ে কখনোই আর দর্শকের মনে দোলা দেবেন না তিনি। এ যাত্রা তার, চিরতরে। মাত্র ৪৩ বছর বয়সেই নিভে গেল প্রাণোচ্ছ্বল এই অভিনেত্রীর জীবন প্রদীপ।

গতকাল তার গোসল সম্পূর্ণ করে লাশ হিমাগারে রাখা নিয়েও উঠে নানা প্রশ্ন। কারণ হিমাগারে লাশ রাখতে হলে প্রতিরাতে গুণতে হবে ১০ হাজার টাকা। কে দেবে এই টাকা? তা নিয়েই উঠে প্রশ্ন!

তবে অভিনয় শিল্পী সংঘকে অনেকে ধন্যবাদ জানিয়েছেন। কারণ তারাই একমাত্র শুরু থেকে শেষ পর্যন্ত নিজেদের সর্বোচ্চ দিয়ে কাজ করেছেন।

তারপড়ও প্রশ্ন থেকে যায়, এ অভিনেত্রীর আর্থিক অবস্থা এতই কি খারাপ ছিল?

সহকর্মীদের কাছ থেকে জানা যায়, ‘অনেকদিন তাজিন কাজ ছাড়া ছিলেন। অনেকের কাছে কাজও চেয়েছেন।’

কিন্তু কেন কাজ করতে পারেননি তাজিন, নাকি কেউ কাজ দেয়নি। সে উত্তর নেই কারো কাছে।

খোঁজ নিয়ে জানা গেছে, খুব ছোট বেলায় বাবাকে হারিয়ে নোয়াখালী থেকে পাবনায় নানার বাড়িতে বেড়ে ওঠেন তাজিন। এরপর কৈশোরে মায়ের পৈতৃক বাড়ি ঢাকার আদাবরে চলে আসেন। সেখানেই মানুষ হতে থাকেন। পড়াশোনা করেছেন ইডেন মহিলা কলেজে। ম্যানেজম্যান্টে মাস্টার্স করেছেন তিনি। তবে আদাবরে তার খালা মামারা থাকলেও যোগাযোগ ছিল না তাজিনের। তাজিনের মা চেক ডিজঅনার মামলায় প্রায় দুই বছর ধরে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় করাগারে বন্দি ছিলেন। তাজিন মাঝেমধ্যে তাকে দেখে আসতেন।

দাম্পত্য জীবনেও খুব একটা সুখী হতে পারেননি তাজিন। প্রথম জীবনে তাজিন আহমেদ ভালোবেসে বিয়ে করেছিলেন নাট্য নির্মাতা এজাজ মুন্নাকে। বেশিদিন টেকেনি সেই সংসার। এরপর তিনি বিয়ে করেন মিউজিশিয়ান রুমি রহমানকে। এই সংসারেও হয়তো ঝামেলা ছিল। জীবন প্রদীপ নিভে যাবার আগে দ্বিতীয় স্বামীকেও পাশে পেলেন না তাজিন।

শেষ জীবনে পরিবার-পরিজন থেকে নিজেকে আড়ালে নিয়ে গিয়েছিলেন তিনি। অভিনয় জগতের প্রিয় অঙ্গনের সঙ্গেও ছিল দূরত্ব। অল্প কিছু প্রিয় মানুষের সঙ্গে যোগাযোগ হলেও সেটা মুঠোফোন বা সামাজিক যোগাযোগ মাধ্যমেই সীমাবদ্ধ ছিল। বেশ নীরবে নিভৃতেই কেটেছে তার শেষ দিনগুলো। সেগুলো যে বিষাদময়, যাতনাময় ছিল তার প্রমাণ দেয় তাজিনের ফেসবুক স্ট্যাটাসগুলো।

বনানীতে বাবার কবরেই শায়িত হয়েছেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তাজিন আহমেদ। বুধবার দুপুর ২টা ৪৩ মিনিটে তার দাফন সম্পন্ন হয়। এর আগে বাদ যোহর গুলশান আজাদ মসজিদে অভিনেত্রী তাজিন আহমেদের জানাজা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, শিল্পী সংঘের সভাপতি শহিদুল ইসলাম সাচ্চু, সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম, নির্মাতা বদরুল আলম সৌদ, অভিনেতা সিদ্দিকুর রহমান, এস এ হক অলিক প্রমুখ।

বিডি২৪লাইভ/ওয়াইএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: