প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন অসীম কুমার ও অপু উকিল দম্পতি

প্রকাশিত: ২৪ মে ২০১৮, ০৬:৩২ পিএম

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল ও যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল। প্রধানমন্ত্রীর অন্যান্য সফর সঙ্গীদের সঙ্গে এই দম্পতি ভারতের যাবেন। আগামীকাল ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা ঢাকা ত্যাগ করবেন এবং সফর শেষে ২৬ মে দেশে প্রত্যাবর্তন করবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ২৫ ও ২৬ মে পশ্চিমবঙ্গ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ মে পশ্চিমবঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় আয়োজিত বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রীর হাতে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি. লিট) তুলে দেয়া হবে।

সফরকালে প্রধানমন্ত্রী ২৫ মে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করবেন। এ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে। একই দিন সকালে তিনি বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সমাবর্তনে ‘গেস্ট অফ অর্নার’ হিসেবে উপস্থিত থাকবেন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’-এর রক্ষণাবেক্ষণ এবং সার্বিক কার্যক্রম পরিচালনায় ১০ কোটি রুপির সমতুল্য এককালীন স্থায়ী তহবিলও গঠন করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ‘বাংলাদেশ ভবন নির্মাণ পরবর্তী পরিচালনা কার্যক্রম সংক্রান্ত’ একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। 

সফরের শেষ দিনে প্রধানমন্ত্রী ভারতের স্বাধীনতা সংগ্রামের বাঙালি নেতা নেতাজী সুভাষচন্দ্র বসুর স্মৃতিবিজড়িত নেতাজী মিউজিয়াম পরিদর্শন করবেন। এ সফরে পশ্চিমবঙ্গের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য সম্প্রসারণের সুযোগ এবং বাংলাদেশের ব্যবসা বান্ধব পরিবেশের চিত্র পশ্চিমবঙ্গের ব্যবসায়ী প্রতিনিধিরে কাছে তুলে ধরবেন। পাশাপাশি বাংলাদেশে অধিকতর বিনিয়োগের বিষয়ে তাদের উদ্বুদ্ধ করবেন।


বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: